ঢাকা, ২০১৯-০৫-২২ ১০:৪৬:০৫, বুধবার

Ekushey Television Ltd.

তাপমাত্রা আরও বাড়তে পারে আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৮ এএম, ১০ মে ২০১৯ শুক্রবার

ঘূর্ণিঝড় ফণির প্রভাব কেটে যাওয়ার পর দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে তীব্র মাত্রার তাপদাহ বইছে। সারা দেশে আজ শুক্রবার তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আজ শুক্রবার খুলনা, ঢাকা, রাজশাহী, রংপুর বিভাগের একাংশ, ময়মনসিংহ, কুমিল্লা ও বরিশাল বিভাগে এই দাবদাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, আজ থেকে তাপমাত্রা আরও বাড়তে পারে। দাবদাহ চলতে পারে আরও দু-তিন দিন। ১২ মে থেকে হালকা বৃষ্টি হয়ে তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে গত ৩ মের বাংলাদেশে আসার আগের ১০ দিন ছিল দাবদাহ। এরপর দুদিন কিছুটা ঝড়বৃষ্টি হলেও চার দিন ধরে চলে দাবদাহ।

গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানীর বেশ কয়েকটি এলাকায় আকাশে কিছুটা মেঘ ও মৃদু বাতাস দেখা দিলেও দুপুরের রোদের সঙ্গে সঙ্গে তাপমাত্রা আরও বাড়তে থাকে। যানজট আর গরমে অতিষ্ঠ হয়ে ওঠে নগরবাসীর জীবন।

গতকাল দেশের সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সাধারণত কোনো এলাকার তাপমাত্রা ৩৫ থেকে ৩৬ ডিগ্রি অতিক্রম করলে সেখানে মৃদু দাবদাহ বয়ে যায়।

এদিকে আজ আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে যে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা অব্যাহত থাকতে পারে।

এ ছাড়া সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ফটো গ্যালারি



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি