ঢাকা, সোমবার   ২৮ অক্টোবর ২০২৪

তাপসের নামে ১০০ কোটি টাকার সঞ্চয়পত্রের সন্ধান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৯, ২৮ অক্টোবর ২০২৪

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সাবেক মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপসের নামে ১০০ কোটি টাকার সঞ্চয়পত্রের সন্ধান পাওয়া গেছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) গোপন অনুসন্ধানে এ তথ্য পাওয়া গেছে। 

তাপসের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করছে দুদক। 

দুদক সূত্রে জানা গেছে, সাবেক মেয়র তাপস গোপালগঞ্জে অস্তিত্বহীন মৎস্য খামার দেখিয়ে মুনাফা হিসেবে ৩৫ কোটি টাকা উল্লেখ করেছেন। পরে তিনি এ টাকা থেকে ৩২ কোটি টাকায় মধুমিতা ব্যাংকের শেয়ার কেনেন। তিনি এ ব্যাংকের পরিচালকও। 

আর ১০০ কোটি টাকার সঞ্চয়পত্র কিনেছেন বাংলাদেশ ব্যাংক থেকে। 

দুদক জানায়, ঢাকার কামরাঙ্গীচর এলাকার প্রায় ৩০০টি বাড়ি কোথাও পূর্ণ, কোথাও আংশিকভাবে দখল করেছেন সাবেক মেয়র। এ ক্ষেত্রে ডিএসসিসি ম্যাজিস্ট্রেট মো. মনিরুজ্জামান ও মো. জাহাঙ্গীর তাঁকে সহায়তা করেছেন। 

সাম্প্রতিক সময়ে সরকারের সাবেক একজন সচিব ও সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ বুড়িগঙ্গা নদী রক্ষার দাবিতে উচ্চ আদালতে রিট পিটিশন দায়ের করেছিলেন। এ বিষয়টি সামনে এনে সাবেক মেয়র ডিএসসিসির ওই দুই ম্যাজিস্ট্রেট ও দলীয় লোকজনের প্রভাবে কামরাঙ্গীচরের কাঁচা, আধাপাকা ও ছোট ছোট পাকা প্রায় ৩০০টি বাড়ি কোথাও আংশিকভাবে, কোথাও পূর্ণ বাড়ি দখল করে নেন।

সূত্র জানায়, দুদকের গোপন অনুসন্ধানে তাপসের বিরুদ্ধে আরও অনিয়ম-দুর্নীতির তথ্য পাওয়া গেছে। অনুসন্ধানে তাঁর নামে-বেনামে আরও স্থাবর-অস্থাবর সম্পদ বেরিয়ে আসবে। 

প্রসঙ্গত, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা। তার দেশ ছাড়ার পর আওয়ামী সরকারের অন্যান্য মন্ত্রী-প্রতিমন্ত্রী, নেতাকর্মীদের মতো খোঁজ মিলছে না ঢাকা দক্ষিণের মেয়র তাপসের।

জানা গেছে, শেখ হাসিনা সরকারের পদত্যাগের এক দফা দাবিতে শিক্ষার্থী-জনতার আন্দোলন চলার মধ্যে শেখ ফজলে নূর তাপস গত ৩ আগস্ট ভোরে অনেকটা গোপনে দেশ ছাড়েন।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি