ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

তুরস্কে ২৭৫৬ সরকারি কর্মকর্তা চাকরিচ্যুত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৮, ২৫ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ২০:৩২, ২৫ ডিসেম্বর ২০১৭

সন্ত্রাসী কর্মকাণ্ড আর জঙ্গিগোষ্ঠীর সঙ্গে জড়িত থাকার অভিযোগে তুরস্কে ২৭৫৬ সরকারি কর্মকর্তাকে বহিস্কার করা হয়েছে। বহিস্কৃতদের মধ্যে প্রশাসনিক কর্মকর্তা, অ্যাকাডেমিশিয়ান এবং সামরিক কর্মকর্তা রয়েছে।

জঙ্গি সংগঠন গুলেনিস্ট এবং অন্যান্য জঙ্গিগোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ এনে তাদের বহিস্কার করে সরকার। সরকারি এক গেজেটের মাধ্যমে জানানো হয়েছে, এক ডিক্রির মাধ্যমে ৬৩৭ সৈন্যকে আজীবনের জন্য বহিস্কার করা হয়েছে। এছাড়া আধা-সামরিক বাহিনীর আরও ৩৬০ কর্মীকে চাকরিচ্যূত করেছে দেশটির সরকার।

এছাড়া ধর্মীয় বিষয়ক পরিচালনা পর্ষদ থেকে আরও ৩৪১ জনকে বহিস্কার করা হয়েছে। নতুন ডিক্রিতে আরও ১৭টি প্রতিষ্ঠানকে নিষিদ্ধ করা হয়েছে। এর মধ্যে দুটি স্থানীয় পত্রিকা ও একটি হাসপাতাল রয়েছে। উল্লেখ্য, তারা এখন জেলে রয়েছে। তাদের বিরুদ্ধে বিচার চলছে। ওই ডিক্রির আগে তারা আদালতে উপস্থিত হওয়ার ক্ষেত্রে উর্দি পরে হাজির হতেন। তবে কালকের ডিক্রির পর থেকে সবাইকে সাদা পোশাক পরে আদালতে হাজির হতে হবে।

যুক্তরাষ্ট্র ভিত্তিক এক প্রচারণা দলের মুখপাত্র ও সন্দেহভাজন জঙ্গি ফতেল্লাহ গুলেন ২০১৬ সালের জুলাই মাসে আঙ্কারাতে একটি সামরিক অভ্যূত্থান ঘটানোর ব্যার্থ চেষ্টার দায়ে অভিযুক্ত হন। তার বিরুদ্ধে আদালতে বিচার চলছে।

এরপরই তুরস্কের সরকার গুলেন সমর্থকদের ধরপাকড়ে রাষ্ট্রীয় ইমার্জেন্সি ঘোষণা করেন। এসময় দেশটিতে ব্যাপক ধরপাকড়ের ঘটনা ঘটে।

সুত্র: জিনহুয়া

এমজে/

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি