ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

তেহরানবধে মস্কোতে নেতানিয়াহু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৩, ২৯ জানুয়ারি ২০১৮

সিরিয়ায় ইরানের যে কোন ধরণের সামরিক হস্তক্ষেপ মোকাবেলায় পুতিনের সহায়তা চাইতে মস্কো পাড়ি জমিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। আজ সোমবার তিনি দেশটির উদ্দেশে তেল-আবিব ত্যাগ করেন।

হঠাৎ সফরের এই কারণ হিসেবে জানা গেছে, সিরিয়ার আফরিনে বর্তমান তুরস্কের হামলা ও দেশটিতে ইরানের সামরিক হস্তক্ষেপ শুরু হতে পারে, এই আশঙ্কায় রুশ প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিনের সহায়তা চাইতে মস্কো পাড়ি দিয়েছেন নেতানিয়াহু।

বিমানে আরোহনের কিছুক্ষণ পূর্বে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নেতানিয়াহু বলেন, সিরিয়া ইস্যুতে ইরানের উত্তেজনামূলক কর্মকাণ্ড নিয়ে আলোচনা করবেন তিনি। ইসরায়েলের বিমানবাহিনী জানিয়েছে, গত বছর শতাধিক বার সিরিয়া সীমান্তের কাছে লেবাননের হিজবুল্লাহ গ্রুপের জাহাজ আটকে দেওয়া হয়েছে। হিজবুল্লাহ ইরানের ঘনিষ্ঠ মিত্র বলে দাবি করে ইসরায়েল।

সিরিয়ায় রাশিয়া ও ইসরায়েলের সেনাদের মধ্যে যৌথ সামরিক অভিযানের ব্যাপারে আলোচনা করতে দেশটিতে যাচ্ছেন নেতানিয়াহু, এমনটাই জানিয়েছেন তিনি। রাশিয়া দীর্ঘদিন ধরে প্রেসিডেন্ট বাসার-আল আসাদকে সমর্থন দিয়ে আসছে। ইরানের সেনাবাহিনী ও হিজবুল্লাহ এবং অন্যান্য শিয়া মুসলিমরা আসাদ সরকারকে সমন্ত্রণ দিয়ে আসছে।

নেতানিয়াহুর আশঙ্কা ইরান স্থায়ীভাবে দেশটিতে তার অস্ত্রের গুদাম গাড়তে পারে, যেখানে হিজবুল্লাহসহ অন্য জঙ্গিদের মাধ্যমে তারা ওই এলাকার আগ্রাসন চালাবে বলে অভিযোগ তেল-আবিবের। ২০০৬ সালে হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলের যুদ্ধ বাঁধে। এদিবে লেবাননেও তেহরানকে থামাতে হবে, এমন দাবিতে মস্কো পাড়ি দেন নেতানিয়াহু। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে ইরানের আগ্রাসন মেনে নেওয়া হবে না।

সূত্র: রয়টার্স
এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি