ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

দুই চালানে ভারতে গেল ৯৯ টন ইলিশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৫, ২৮ সেপ্টেম্বর ২০২৪

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বেনাপোল স্থলবন্দর দিয়ে গত বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) প্রথম চালানে ২০টি ট্রাকে ৫৪ মেট্রিক টন (৪৬০ কেজি) এবং আজ শনিবার (২৮ সেপ্টেম্বর) বিকেল ৪টা পর্যন্ত ১৫টি ট্রাকে ভারতে ৪৫ মেট্রিক টন (২০০ কেজি) ইলিশ রপ্তানি করা হয়। এতে দুই চালানে মোট ৯৯ মেট্রিক টন ইলিশ রপ্তানি হয়েছে প্রতিবেশি দেশটিতে। 

এদিকে জানা গেছে, প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ মার্কিন ডলার যা বাংলাদেশি ১ হাজার ১৮০ টাকা। 

বেনাপোল বাজারের মাছের আড়তে এক কেজি ওজনের ইলিশ পাইকারি ১ হাজার ৬৫০ থেকে ১ হাজার ৭০০ টাকায় বিক্রি হয়েছে। সে হিসেবে একই আকারের ইলিশ ৫০০ টাকা কমে রপ্তানি হয়েছে ভারতে।

বেনাপোল স্থলবন্দরের মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ কেন্দ্রের পরিদর্শক আসওয়াদুল আলম গণমাধ্যমকে বলেন, বাজারদরের সঙ্গে মিল রেখে ১০ ডলারে প্রতি কেজির রপ্তানিমূল্য নির্ধারণ করা হয়েছে। সেই পরিপত্র অনুযায়ীই রপ্তানি হচ্ছে। তবে ইলিশের দেশীয় বাজারদরের সঙ্গে মিল রেখে দাম সমন্বয় হতে পারে বলেও তিনি মনে করেন।

শার্শার নাভারণ বাজার মৎস্য আড়তদার সমিতির সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন বলেন, স্থানীয় বাজারে যেখানে প্রতি কেজি ওজনের ইলিশ ১ হাজার ৬৫০ টাকা বিক্রি হয়, সেখানে ভারতে ১০ ডলার বা ১ হাজার ১৮০ টাকা কেজিতে কীভাবে রপ্তানি হচ্ছে, তা বোঝা মুশকিল। এ ছাড়া ৭০০ থেকে ৮০০ গ্রাম আকারের ইলিশ দেড় হাজার টাকা কেজি বিক্রি হয়েছে।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক রাশেদুল সজিব নাজির জানান, বেনাপোল স্থলবন্দর দিয়ে গত বৃহস্পতিবার ২০টি ট্রাকে করে ৫৪ মেট্রিক টন এবং আজ শনিবার ১৫টি ট্রাকে ৪৫ মেট্রিক টন ইলিশ রপ্তানি হয়েছে ভারতে। এ নিয়ে দুই চালানে ভারতে ইলিশ রপ্তানি হয়েছে ৯৯ মেট্রিক টন।

দেশের বিভিন্ন বন্দর দিয়ে মোট ২ হাজার ৪২০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন রয়েছে। তবে রপ্তানিকারকদের আগামী ১২ অক্টোবরের মধ্যে ভারতে ইলিশ রপ্তানি শেষ করতে হবে বলে বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা রয়েছে।

উল্লেখ্য, আসন্ন দুর্গাপূজা উপলক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় প্রথমে ভারতে তিন হাজার টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়ার সিদ্ধান্ত নেয়। পরে তা থেকে সরে এসে ২ হাজার ৪২০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে। আর ইলিশ রপ্তানির অনুমতি পেয়েছে ৪৯টি প্রতিষ্ঠান। এরমধ্যে ৪৮টি প্রতিষ্ঠান ৫০ টন করে ২ হাজার ৪০০ টন, আরেকটি প্রতিষ্ঠান ২০ টন ইলিশ রপ্তানি করবে।

এসএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি