ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

দুতার্তে ও মাদুরোর বিরুদ্ধে তদন্ত শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৩, ৯ ফেব্রুয়ারি ২০১৮

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের বিরুদ্ধে ওঠা গণহত্যার অভিযোগগুলো যাচাই করে দেখবেন আন্তর্জাতিক অপরাধ আদালত। একইসঙ্গে ভেনেজুয়েলায় বিরোধীদলের ওপর অতিরিক্ত বলপ্রয়োগের মাধ্যমে ১২০ জনকে হত্যার ঘটনায়ও তথ্য-উপাত্তগুলো যাচাই করা হবে। তদন্ত কার্যক্রমের প্রাথমিক অংশ হিসেবে এ উদ্যোগ নিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত।

মাদকের বিরুদ্ধে সাড়াশি অভিযান ফিলিপাইনে দেশটিতে হাজার হাজার মানুষকে হত্যা করে দেশটির সেনাবাহিনী। অভিযোগ রয়েছে, মাদক পাচারকারী অভিযোগে অনেক বিরোধী দলীয় নেতাও হত্যা করে দেশটির সেনাবাহিনী। এদিকে মাদক ও চোরাচালান বন্ধে সন্দেহকারীদের দেখামাত্র গুলি করার আদেশ দিয়েছিলেন প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে।

আন্তর্জাতিক আদালতের প্রধান প্রসিকিউটর ফাটাও বেনসোডা বলেন, এটি কেবল বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিষয়টি নিয়ে তদন্ত কার্যক্রম শুরু করবেন। তবে তাদের কাছে পাওয়া রিপোর্টগুলোর যাচাই-বাঁছাইকে কোন ভাবেই পূর্ণ তদন্ত কার্যক্রম বলতে নাকশ ফাটাও বেনসোডা।

এদিকে প্রেসিডেন্ট দুতার্তের হত্যানীতি সার বিশ্বব্যপী নিন্দার ঝড় ওঠে। এদিকে ভেনেজুয়েলায় বিরোধীদলের ওপর সরকারের অতিরিক্ত বলপ্রয়োগের বিষয়েও আন্তর্জাতিক আদালত তদন্ত চালাবে বলে ঘোষণা দিয়েছেন বেনসোডা।

গত বছর ভেনেজুয়েলায় সরকার বিরোধী বিক্ষোভে অন্তত ১২০ নাগরিক নিহত হয়েছেন। এসময় সরকারের বিরুদ্ধে বিক্ষোভ চলাকালে নিরপত্তা বাহিনীর গুলিতে প্রাণ হারায় বিক্ষোভকারীরা।

বেনসোডা আরও বলেন, ফিলিপাইন ও ভেনেজুয়েলার দুই ঘটনার মধ্যে যোগসাজশ রয়েছে। তাই এ ঘটনার নিরপেক্ষ, সতর্ক ও স্বাধীন তদন্ত হওয়া দরকার । এসময় বেনসোডা আরও বলেন, ২০১৬ সাল থেকে ফিলিপাইনে ‘মাদকের বিরুদ্ধে যুদ্ধ’ নামক অভিযানে কয়েক হাজার মানুষ নিহত হয়েছেন।

এদিকে প্রেসিডেন্ট দুতার্তের মুখপাত্র হ্যারি রক আন্তর্জাতিক আদালতের তদন্ত কার্যক্রমের বিষয়টি উড়িয়ে দিয়ে বলেন, তাদের এই উদ্যোগ সময় আর অর্থের অপচয় ছাড়া আর কিছু নয়। তার দাবি, দুতার্তে আইনিভাবেই তাদের দমন করেছে।

এদিকে মানবাধিকার সংস্থা অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল আন্তর্জাতিক আদালতের উদ্যোগকে প্রশংসা জানিয়েছে। স্বচ্ছতা আর জবাবদিহিতা নিশ্চিতকল্পে আন্তর্জাতিক আদালতের এই উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সূত্র: বিবিসি
এমজে/

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি