ঢাকা, ২০১৯-০৬-২০ ১১:০০:২১, বৃহস্পতিবার

Ekushey Television Ltd.
নজরুল জন্মজয়ন্তি (ভিডিও)

নানা আয়োজনে ব্যস্ত নজরুল ভক্তরা

ময়মনসিংহ প্রতিনিধি ও কুমিল্লা প্রতিনিধি :

প্রকাশিত : ০৩:১১ পিএম, ২৪ মে ২০১৯ শুক্রবার

নজরুল জন্মজয়ন্তিকে ঘিরে জাতীয় কবির স্মৃতি বিজড়িত ময়মনসিংহের ত্রিশাল আর কুমিল্লায় চলছে নানা আয়োজন। মানবতা আর সাম্যের এই কবিকে স্মরণে নানা আয়োজনে ব্যস্ত নজরুল ভক্তরা।

দ্রোহ আর প্রেমের কবি, মানবতা আর শোষিত মানুষের মুক্তির বার্তাবাহক... জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী কাল। কবির প্রতি শ্রদ্ধা জানাতে নানা আয়োজনের প্রস্তুতি চলছে তার স্মৃতি বিজরিত এলাকাগুলোতে।

বর্ধমানের সম্ভ্রান্ত কাজী বাড়িতে জন্ম নেয়া দুখু মিয়ার বেেেড় ওঠা ময়মনসিংহের ত্রিশালে। স্মৃতিবিজরিত কাজির শিমলা ও নামাপাড়া গ্রামে সরকারী উদ্যোগে হয়েছে কবি নজরুল স্মৃতি কেন্দ্র। এর উদ্যোগে নজরুল জন্মজয়ন্তি উপলক্ষে চলছে ৩ দিনের আয়োজন। দরিরামপুর একাডেমী মাঠে বসছে নজরুল মেলা। দিনটি জাতীয় পর্যায়েও উদযাপনের দাবি নজরুল প্রেমিদের।

কবির তারুন্যের দুরন্ত সময়ের স্বাক্ষী হয়ে আছে কুমিল্লা। প্রেম, বিরহ, বিয়ে ও বিচ্ছেদ- সংগীত শিল্পী হিসেবে আর্বিভাব এবং ব্রিটিশ বিরোধী আন্দোলন-কারাবরনের ইতিহাস রচিত হয়েছে এখানে। কুমিল্লা তিনি লিখেছেন অসংখ্য জনপ্রিয় গান ও কবিতা। সেখানেও চলছে জন্ম জয়ন্তির আয়োজন।

এ বিষয়ে কথা বলেন লেখক ও নজরুল গবেষক ড. আলী হোসেন চৌধুরী।

এদিকে নজরুল উৎসব নির্বিঘ্ন করতে সব ব্যবস্থা গ্রহণ করেছে প্রশাসন ও সংশ্লিষ্টরা।

বাঙালি জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে কবি নজরুলের কালজয়ী সব সৃষ্টি। জন্মজয়ন্তীতে তাকে স্মরণ করতে স্মৃতিবিজরিত সব স্থানে ভিড় করবেন ভক্তরা।

বিস্তারিত দেখুন ভিডিওতে :

এসএ/

 

ফটো গ্যালারি



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি