ঢাকা, বুধবার   ০৯ অক্টোবর ২০২৪

নাফনদী থেকে অপহ্নত ৫ জেলে ফেরত দিলো আরাকান আর্মি 

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১৮:২০, ৯ অক্টোবর ২০২৪

কক্সবাজারের টেকনাফের নাফনদী থেকে ধরে নিয়ে নিয়ে যাওয়া ৫ বাংলাদেশি জেলেকে বিজিবির মাধ্যমে ফেরত পাঠিয়েছে মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির সদস্যরা। 

আজ বুধবার দুপুর দেড়টার দিকে টেকনাফ পৌরসভার জালিয়াপাড়াস্থ জেটি ঘাট দিয়ে এদের দেশে ফেরত আনা হয়েছে বলে জানিয়েছেন বিজিবির টেকনাফ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ।  

এর আগে সোমবার দুপুরে এদের ধরে নিয়ে যাওয়া হয়েছিল বলে জানিয়েছিলেন সাবরাং ইউনিয়নের ইউপি সদস্য আবদুস সালাম। 

ফেরত আসা জেলেরা হলো শাহপরীরদ্বীপ জালিয়াপাড়ার আবদুর রহিমের ছেলে মো. আলম (২২), আবদুল মজিদের ছেলে মো. রাসেল মিয়া (২৩) ও মো. সাইফুল মিয়া (১৭), রফিকুল ইসলামের ছেলে বোরহান উদ্দিন (১৯), চকরিয়ার খোরশেদ আলমের ছেলে মো. রাশেদ (২৪)।  

সাবরাং ইউপি সদস্য আবদুস সালাম জানিয়েছেন,  সোমবার ধরে নিয়ে গেলেও বিষয়টি জানাজানি হয়েছে মঙ্গলবার দুপুরে। জেলেদের পরিবারেরর সদস্যরা জানিয়েছে একটি নৌকা যোগে নাফনদীতে বড়শি দিয়ে মাছ ধরতে নামলে অস্ত্রধারী আরাকান আর্মির সদস্যরা মিয়ানমারের দিকে নিয়ে যান। পরে বিষয়টি বিজিবিকে অবহিত করা হয়। মঙ্গলবার সন্ধ্যায় বিজিবি পাঁচ জেলের অপহরণের বিষয়টি নিশ্চিত করেন। 

টেকনাফ জেটি ঘাটে লে. কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ এক ব্রিফিংয়ে জানান বিষয়টি জানার পর মিয়ানমারের সাথে যোগাযোগ করা হয়। মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘাতের জের ধরে মিয়ানমারের ওই অংশটি আরাকান আর্মির দখলে রয়েছে। ফলে আরাকান আর্মির সদস্যরাই এদের ধরে নিয়ে গেছে বলে ধারণা করা হয়েছিল।

পরে মিয়ানমারের ওই পারে সক্রিয় থাকা সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করা হলে বাংলাদেশি ৫ জেলেকে ফেরত দিতে সম্মত হন। 

বিজিবির এ কর্মকর্তা বলেন, আরাকান আর্মির সাথে আলোচনার পর বুধবার সকালে বিজিবির একটি প্রতিনিধিদল নাফনদীর শূন্যরেখা যায়। সেখানে আলোচনার পর ৫ জেলেকে ফেরত দিয়েছে আরাকান আর্মি। 

ফেরত আসা জেলেদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান, লে. কর্নেল মহিউদ্দীন আহমেদ।  


এসবি/ 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি