ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

নাম নিতে মানা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৪, ৯ ফেব্রুয়ারি ২০১৮

দক্ষিণ কোরিয়ায় আজ শুক্রবার থেকে শুরু হতে যাওয়া শীতকালীন অলিম্পিকে অংশ নিচ্ছেন উত্তর কোরিয়ার ক্রীড়াবিদেরাও। সম্প্রতি উত্তর কোরিয়ার ক্রীড়া উপমন্ত্রী ওন গিল-উ ওই ক্রীড়াবিদদের সঙ্গে দেখা করতে গিয়ে এক খেলোয়াড়ের সামনে ভাষা হারিয়ে ফেলেন। সব খেলোয়াড়ের নাম ধরে ডাকলেও এক খেলোয়াড়ের সামনে গিয়ে থেমে যান। কারণ উত্তর কোরিয়ার নেতার নামের সঙ্গে যে কো জং-উন নামের ওই খেলোয়াড়ের নাম মিলে গেছে।

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে সাধারণত ‘সম্মানিত মার্শাল’ বলে অভিহিত করা হয়। তাঁর বা তাঁর পূর্বসূরিদের নাম ধরে ডাকার সাহস সে দেশে কারও নেই।

দক্ষিণ কোরিয়ার গ্যাংওন প্রদেশের পিওংচ্যাং এলাকায় অনুষ্ঠিত এবারের শীতকালীন অলিম্পিক ফিটনেস সেন্টারে নিজের দেশের ক্রীড়াবিদদের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন ওন গিল-উ। সেখানে তিনি প্রত্যেক খেলোয়াড়ের ব্যাজ দেখে নাম ধরে ডাকছিলেন। কিন্তু কো জং-উনের সামনে এসে থমকে গেলেন।

ওন গিল-উ ওই খেলোয়ারের দিকে ফিরে তার ব্যাজ দেখেই যেন জমে গেলেন। কিছু সময় কোনো শব্দই উচ্চারণ করতে পারলেন না। তারপর বললেন, “তোমার নাম উচ্চারণের সাহস আমার নেই।”

কিমের বাবা কিম জং-ইল ও দাদা কিম ইল-সাংয়ের কীর্তি উত্তর কোরিয়ায় সেই শিশুকাল থেকে সবার পাঠ্য। দাদা কিম ইল-সাং হলেন দেশটির প্রতিষ্ঠাতা। এই দুজনের ছবি আঁকা বিলবোর্ড দেশটির প্রায় সব জায়গাতেই রয়েছে। শুধু তাই নয়, সবার ঘরেই কিম জং-ইল ও কিম ইল-সাংয়ের ছবি রাখা বাধ্যতামূলক।

সূত্র: ‍এএফপি

একে// এআর


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি