ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

পরমাণু অস্ত্র পরীক্ষা বন্ধের প্রতিশ্রুতি কিম উনের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২২, ২৮ মার্চ ২০১৮

অবশেষে সেই ধারণাই সত্যি হলো। ট্রেনে করে যে ভিআইপ ব্যক্তিটি বেইজিংয়ে পৌঁছলেন, তিনি আর কেউ নন। স্বয়ং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। জাতিসংঘসহ আন্তর্জাতিক গোষ্ঠীর চাপের মুখে চীন সফরে অবশেষে সুর নরম করলেন কিম। বলেছেন, খুব দ্রুতই দেশটি পরমাণু অস্ত্র পরীক্ষা বন্ধ করবে।

এর আগে গত ২৫ মার্চ একটি বিশেষ ট্রেনে করে বেইজিংয়ে যান কিম। স্বস্ত্রীক কিম দেশটিতে গিয়েই চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, প্রধানমন্ত্রী লি কেকিয়াংসহ অনেকের সঙ্গেই বৈঠক করেছে। এদিকে জিনপিংয়ের সঙ্গে বৈঠকে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ঘোষণা করেন, উত্তর কোরিয়া অদূর ভবিষ্যতে পরমাণু অস্ত্র থেকে দূরে সরে আসবে।

এ দিকে কিমের এ সফরকে খুবই গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। কারণ একে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক এবং দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিয়ে উত্তর কোরিয়ার সম্ভাব্য আলোচনার প্রস্তুতি হিসেবে দেখা হচ্ছে। গত মাসেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিমের সঙ্গে বৈঠক করার অভূতপূর্ব প্রস্তাব গ্রহণ করেন।

সিনহুয়া জানিয়েছে, কিম চীনের নেতাকে আশ্বস্ত করেছেন যে, তিনি পারমাণবিকীকরণ বন্ধে প্রতিশ্রুতবদ্ধ। উত্তর কোরিয়ার কেসিএনএ সংবাদ সংস্থা এ সফরকে একটি মাইলফলক বলে বর্ণনা করেছে। কিম গত সাত বছরের মধ্যে প্রথমবারের মতো বিদেশ সফরে গেলেন। চীন সাধারণত পিয়ংইয়ংয়ের সঙ্গে আন্তর্জাতিক আলাপ-আলোচনার মধ্যস্থতা করে থাকে।

সূত্র: সিনহুয়া
এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি