ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

পাইলটের ‍বুদ্ধিমত্তায় সংঘর্ষ থেকে রক্ষা পেল দুই বিমান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪১, ৩১ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৭:৫৯, ৩১ জানুয়ারি ২০১৮

অল্পের জন্য মাঝ আকাশে সংঘর্ষ থেকে বেঁচে গেল দুইটি বিমান। এক পাইলটের গাফিলতিতে নিশ্চিত মুখোমুখি সংঘর্ষ হতে যাওয়া ঘটনাটি এড়ানো গেছে আরেক পাইলটের তাৎক্ষণিক দৃঢ়তায়। মাত্র পাঁচ সেকেন্ডের ব্যবধানে সে পাইলটের দক্ষতায় রক্ষা পায় বিমান দুটি।

গতকাল মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় ইসরায়েলের তেল আবিব এয়ারপোর্ট থেকে আকাশে উড্ডয়ন করে জাতিসংঘের একটি সাপ্লাই বিমান। ইসরায়েলের একটি গণমাধ্যম জানায়, ৫ হাজার ফিট ওপর দিয়ে উত্তর দিক ধরে মিশরের সিনাই অঞ্চলে যাওয়ার কথা ছিল বিমানটির। কিন্তু আকাশে উড্ডয়নের পর নির্দিষ্ট ফ্লাইট প্ল্যানের বদলে দক্ষিণমুখী হয়ে উড়তে শুরু করে এটি।

তবে সেই পথ ধরেই তেল আবিবের বেন জুরিয়ন এয়ারপোর্টে অবতরণ করার জন্য আসতে থাকে একটি বিমান। ইউরোপ থেকে আসা মালামাল সরবরাহকারী প্রতিষ্ঠান ফেডেক্স এক্সপ্রেসের বোয়িং-৭৫৭ মডেলের বিমানটি যখন জাতিসংঘের বিমানটিকে দেখল তখন তাদের মধ্যেকার দূরত্ব মাত্র ৬০ মিটার!


একে অপরের দিকে ৪৩০ মাইল ঘন্টা বেগে ধেয়ে আসছিল বিমান দুইটি। মাত্র পাঁচ সেকেন্ড সময়ের মধ্যে নিজের বিমানটিকে ঘুরিয়ে নেন বোয়িং পাইলট। এতে একে অপরকে মাত্র ১০০ মিটার দূর থেকে অতিক্রম করে বিমান দুইটি।

তবে কেন জাতিসংঘের বিমানটি তার নির্দিষ্ট ফ্লাইট প্ল্যানের বাইরে গিয়ে এমনটা করল তা এখনও জানা যায়নি। ইসরায়েলি বিমান কর্তৃপক্ষ চ্যানেল টেনকে জানিয়েছে যে, এ ঘটনার জন্য তারা জাতিসংঘের কাছে ব্যাখ্যা জানতে চেয়েছে।

সূত্রঃ দ্য টাইমস অব ইসরায়েল
//এস এইচ এস// এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি