ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪

পাকিস্তান পার্লামেন্টের উপর আদালতের ক্ষমতা খর্ব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৫, ২১ অক্টোবর ২০২৪

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেখ শাহবাজ শরিফের পরামর্শে দেশটির সংবিধানের ২৬তম সংশোধনী বিলে স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি আসিফ আলী জারদারি। এর মধ্যদিয়ে দেশটির পার্লামেন্টের উপর আদালতের ক্ষমতা খর্ব হলো।

সোমবার (২১ অক্টোবর) তিনি সংবিধান সংশোধনী বিলে স্বাক্ষর করেন। খবর জিও নিউজ 

গতকাল রোববার পাকিস্তান সরকার দেশটির পার্লামেন্টে সাংবিধানিক সংশোধনীর একটি প্যাকেজ পাস করেছে। এর ফলে দেশটির আদালতকে পার্লামেন্টের ওপর ‘হস্তক্ষেপ’ করে, এমন রায় দেয়া থেকে বিরত রাখবে।

সংশোধনীতে বলা হয়েছে, এখন থেকে পাকিস্তানের প্রধান বিচারপতিকে সংসদীয় কমিটির মাধ্যমে নিয়োগ দেয়া হবে এবং তার মেয়াদ তিন বছর নির্ধারিত থাকবে। এছাড়া নতুন একটি সাংবিধানিক বেঞ্চ গঠিত হবে।

রোববার মধ্যরাতে শুরু হওয়া অধিবেশনে উত্থাপন করা হয় বহুল আলোচিত বিলটি। স্থানীয় সময় রাত ১১টা ৩৬ মিনিটে শুরু হওয়া অধিবেশনে তুমুল তর্ক-বিতর্কের পর সোমবার ভোর ৫টায় পাস হয়। যা ২৬তম সংবিধান সংশোধনী বিল।

পার্লামেন্টে সংশোধনী পাসের ক্ষেত্রে ২২৪ ভোট দরকার ছিল। ভোট পড়ে ২২৫টি। ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের কিছু বিদ্রোহী সদস্য এই সংশোধনীর পক্ষে ভোট দেন।

এদিকে জাতীয় পরিষদের অধিবেশনে বিরোধী দলের নেতা পিটিআইয়ের ওমর আইয়ুব খান বলেন, এই সংশোধনীগুলো একটি স্বাধীন বিচার ব্যবস্থার শ্বাস রোধ করার মতো। 

গত ফেব্রুয়ারিতে পাকিস্তানে জাতীয় নির্বাচন হয়। নির্বাচনের পর থেকে সরকার ও দেশটির শীর্ষ আদালতের মধ্যে উত্তেজনা বাড়তে দেখা যায়।

এ ছাড়া দেশটির সবচেয়ে জনপ্রিয় রাজনীতিবিদ ইমরান খানকে কারাগারে বন্দী রেখে তাকে ভোটে লড়তে না দিয়ে এই নির্বাচন করায় তা নিয়ে ব্যাপক সমালোচনা আছে।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি