ঢাকা, মঙ্গলবার   ০১ অক্টোবর ২০২৪

পুরস্কার বিজয়ী কম্বোডীয় সাংবাদিক গ্রেফতার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪২, ১ অক্টোবর ২০২৪

সাইবার প্রতারণা শিল্পে মানব পাচার সংক্রান্ত রিপোর্ট করে বেশ পরিচিত এবং পুরস্কার বিজয়ী একজন কম্বোডীয় সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে।

মঙ্গলবার পুলিশের উদ্ধৃতি দিয়ে নমপেন থেকে এএফফি এ খবর জানায়।

সাংবাদিক মেচ দারাকে কম্বোডিয়ায় অনলাইন প্রতারণা শিল্পে মানব পাচার সংক্রান্ত শোষণের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন প্রকাশের মাধ্যমে অবদানের স্বীকৃতি স্বরূপ মার্কিন পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন গত বছর ‘হিরো অ্যাওয়ার্ডে’ ভুষিত করেন।
কম্বোডিয়ান জার্নালিস্ট অ্যালায়েন্স অ্যাসোসিয়েশন (ক্যাম্বোজেএ) এক বিবৃতিতে বলেছে, উপকূলীয় সিহানুকভিল শহর থেকে সোমবার দারা এবং তার পরিবারকে বহনকারী গাড়ি থামিয়ে তাকে গ্রেপ্তার করেছে। উপকুলীয় এই শহরটিতে সন্দেহভাজন প্রতারণা বিরোধী অনেক অভিযান চালানো হয়।

মিলিটারি পুলিশের মুখপাত্র ইঞ্জি হাই গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন, তবে দারাকে কোথায় রাখা হয়েছে বা তাকে কোন আদালতে পাঠানো হবে তা জানাতে রাজি হননি।

তিনি এএফপি’কে বলেছেন, ‘আমরা একজন প্রসিকিউটরের কাছ থেকে তার বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করেছি। একারণে অভিযোগের বিষয়ে আমরা এখনই কিছু বলতে পারছি না। প্রথমে আমাদের তদন্তের জন্য অপেক্ষা করতে হবে।

বিভিন্ন আন্তর্জাতিক নিউজ আউটলেটে দারার মানব পাচার সংক্রান্ত রিপোর্ট প্রকাশিত হয়েছে। সামরিক পুলিশ তার ফোনটি জব্দ করার ঠিক আগে মানবাধিকার বিষয়ক এনজিও লিকাধো-কে তার গ্রেপ্তারের বিষয়ে একটি বার্তা পাঠিয়েছিল।
লিকাধো’র অপারেশন ডিরেক্টর অ্যাম স্যাম আথ এএফপি’কে বলেছেন ‘আমরা তাকে গ্রেফতারের বিষয়টি জানতাম কিন্তু তাকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে বা তাকে গ্রেফতারের কারণ আমরা জানি না।’

ক্যাম্বোজেএ জানিয়েছে, তাকে গ্রেফতারের এক দিন আগে তার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একটি ছবি পোস্ট করেছিলেন যাতে দেখানো হয়েছে, খনির পথ তৈরি করার জন্যএকটি পর্যটন কেন্দ্রকে ভেঙে ফেলা হয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ এখন মুছে ফেলা ছবিগুলোকে ‘ভুয়া খবর’ হিসেবে চিহ্নিত করেছে এবং দারাকে তাদের প্রকাশনার জন্য শাস্তির মুখোমুখি করার আহ্বান জানিয়েছে।

এরআগে দারা স্বাধীন মিডিয়া আউটলেট ভয়েস অফ ডেমোক্রেসির জন্য কাজ করেছিলেন। গত বছরের ফেব্রুয়ারিতে কম্বোডিয়ান কর্তৃপক্ষ এটি বন্ধ করে দেয়।

এসবি/ 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি