ঢাকা, শনিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৪

প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে যাওয়ার ঘোষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩১, ২ জুন ২০১৭ | আপডেট: ১৯:৩২, ২ জুন ২০১৭

প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে যাওয়ার ঘোষণা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্যারিস জলবায়ু চুক্তিতে যুক্তরাষ্ট্রের চেয়ে অন্য দেশগুলো সুবিধা পাবে বলে মনে করেন ট্রাম্প। প্রতিক্রিয়ায় হতাশা জানিয়েছে জাতিসংঘ। চুক্তিতে থাকা অন্য দেশগুলো বলছে, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি নিয়ন্ত্রণে রাখতে যুক্তরাষ্ট্রকে ছাড়াই চলবে তাদের লড়াই।
স্থানীয় সময় বৃহস্পতিবার। প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে যাওয়ার ঘোষণা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জানালেন বিকল্প পরিকল্পনার কথা।
প্যারিস জলবায়ু চুক্তিতে যুক্তরাষ্ট্রের চেয়ে অন্য দেশগুলো সুবিধা পাবে বলে মনে করেন ট্রাম্প। তাই যুক্তরাষ্ট্রকে কোনো ধরণের অর্থনৈতিক সমস্যায় না ফেলতে তার এই স্বীদ্ধান্ত।
এ চুক্তি বাস্তবায়ণ হলে যুক্তরাষ্ট্র তিন লাখ কোটি ডলার জিডিপি হারাবে বলে দাবী করেন ট্রাম্প। এরফলে চীন ও ভারতের মতো দেশগুলো অর্থনৈতিকভাবে যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে বলে মনে করে ট্রাম্প।
প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়া, বড় ধরনের এক হতাশা বলে মন্তব্য করেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র।
এদিকে চুক্তিতে থাকা অন্য দেশগুলো এ বিষয়ে একাট্টা হয়েছে। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি নিয়ন্ত্রণে রাখতে যুক্তরাষ্ট্রকে ছাড়াই লড়াই চলবে বলে মন্তব্য করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন।

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি