ঢাকা, ২০১৯-০৫-২৫ ২৩:০০:৩১, শনিবার

Ekushey Television Ltd.

প্রথমবারের মতো ফায়ার হাইড্রেন্ট বসছে চট্টগ্রামে (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:২২ পিএম, ১৭ এপ্রিল ২০১৯ বুধবার

বাংলাদেশে প্রথমবারের মতো ফায়ার হাইড্রেন্ট বসছে চট্টগ্রামে। সিটি কর্পোরেশনের ৪১টি ওয়ার্ডের ১শ’টি পয়েন্টে ফায়ার হাইড্রেন্ট স্থাপনের উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম ওয়াসা। ফায়ার সার্ভিসের সহায়তায় যতো দ্রুত সম্ভব প্রকল্পটি বস্তবায়নের কথা জানিয়েছে সংস্থাটি। এতে অগ্নিকাণ্ডসহ যে কোনো জরুরি প্রয়োজনে পানি সরবরাহ করা যাবে বলে মনে করেন নগর পরিকল্পনাবিদরা।

নগরীর উন্নয়ন আর আধুনিকায়নের সাথে পাল্লা দিয়ে বাড়ছে অগ্নিকাণ্ডের ঝুঁকিও। প্রতিদিনই ঘটছে ছোট বড় অগ্নিকাণ্ডের ঘটনা। পর্যাপ্ত পানি না পাওয়ায় অনেক ক্ষেত্রেই আগুন নিয়ন্ত্রণে আনতে হিমসিম খেতে হয় ফায়ার সার্ভিসকে। এ অবস্থায় জরুরি প্রয়োজনে পানি সরবরাহ করতে উন্নত বিশ্বের আদলে চট্টগ্রামের ৪১টি ওয়ার্ডের ১শ’টি পয়েন্টে ফায়ার হাউড্রেন্ট স্থাপনের উদ্যোগ নিয়েছে ওয়াসা।

অগ্নিকাণ্ডসহ যে কোন দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে পর্যাপ্ত পানি সরবরাহ নিশ্চিত করতে ফায়ার হাইড্রেন্ট স্থাপনে সিটি কর্পোরেশনের সহযোগিতার কথা বলছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

এদিকে এই ফায়ার হাইড্রেন্ট স্থাপনে ওয়াসা, সিডিএ এবং সিটি কর্পোরেশনের মধ্যে সমন্বয়ের কথা বলছেন নগর পরিকল্পনাবিদরা।

দুযোর্গপূর্ণ পরিস্থিতিতে ফায়ার হাইড্রেন্টের মাধ্যমে পর্যাপ্ত পানি সরবরাহ করা যাবে বলে মনে করেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক। প্রকল্পটির কাজ শুরু হয়েছে বলেও জানান তিনি।

ফায়ার হাইড্রেন্টের মতো প্রকল্পের দ্রুত বাস্তবায়ন হলে অগ্নিকান্ডে ক্ষয় ক্ষতির পরিমান অনেকটা কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ফটো গ্যালারি



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি