ঢাকা, মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০২৪

ফিলিস্তিনি সংহতি মিছিলে হাঁটলেন কিউবার প্রেসিডেন্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০০, ১৫ অক্টোবর ২০২৪

গাজার ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে কিউবার রাজধানী হাভানায় হাজারো মানুষ মিছিল করেছেন। গতকাল সোমবার (১৩ অক্টোবর) হওয়া এই মিছিলের নেতৃত্বে ছিলেন দেশটির প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল। কমিউনিস্ট-শাসিত কিউবার প্রধানমন্ত্রী ম্যানুয়েল মারেরোসহ দেশটির আরও কয়েকজন নেতা এই মিছিলে ছিলেন। বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। 

কিউবায় থাকা প্রায় ২৫০ ফিলিস্তিনি মেডিকেল শিক্ষার্থীও মিছিলে অংশ নেন। মিছিলে অংশ নেওয়া ব্যক্তিদের হাতে ছিল বড় একটি ব্যানার। ব্যানারে লেখা ছিল ‘মুক্ত ফিলিস্তিন দীর্ঘজীবী হোক’।

প্রেসিডেন্ট মিগুয়েল ও তার মিত্ররা ফিলিস্তিনিদের ঐতিহ্যবাহী স্কার্ফ কেফিয়াহ পরে মিছিলে অংশ নিয়েছিলেন।

মিছিলে অংশ নেওয়া আন্তর্জাতিক সম্পর্কের শিক্ষার্থী মিশেল মারিনো (২০) এএফপিকে বলেন, ‘ফিলিস্তিনি জনগণের ন্যায্য দাবির প্রতি, তাদের সার্বভৌমত্ব-স্বাধীনতার প্রতি সমর্থন জানাতে এই কর্মসূচি পালন করা হয়েছে। ফিলিস্তিনি জনগণের প্রতি ইসরায়েল যে গণহত্যামূলক ক্রুসেড চালাচ্ছে, তার বিরুদ্ধে মিছিল থেকে প্রতিবাদ জানানো হয়েছে।

গত ৭ অক্টোবর কিউবায় এই মিছিলটি হওয়ার কথা ছিল। তবে হারিকেন মিল্টনের কর্মসূচি পেছানো হয়। গত সপ্তাহে কিউবা ও যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হানে হারিকেন মিল্টন।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। এতে প্রায় ১ হাজার ২০০ জন নিহত হন। জিম্মি করা হয় প্রায় ২৫০ জনকে।

জবাবে সেদিন থেকেই গাজায় নির্বিচারে হামলা শুরু করে ইসরায়েল। এক বছরের বেশি সময় ধরে ইসরায়েলের হামলা চলছে। এই হামলায় এখন পর্যন্ত ৪২ হাজার ২৮৯ ফিলিস্তিনি নিহত হয়েছে।

এসএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি