ঢাকা, শনিবার   ২৬ অক্টোবর ২০২৪

বন্ধ হলো দুইশ’ বছরের ঐতিহ্যবাহী কুণ্ডুবাড়ীর মেলা

কালকিনি (মাদারীপুর) প্রতিনিধি

প্রকাশিত : ১০:৪৯, ২৬ অক্টোবর ২০২৪

মাদারীপুরের কালকিনিতে বন্ধ করে দেওয়া হলো দুই শতাধিক বছরের ঐতিহ্যবাহী কুণ্ডুবাড়ীর মেলা। প্রায় আড়াইশ’ বছরের পুরোনো এ মেলা প্রতিবছর কালিপূজায় সপ্তাহব্যাপী অনুষ্ঠিত হলেও এ বছর তা আর হচ্ছে না। 

বিষয়টি নিশ্চিত করেছেন কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা উত্তম কুমার দাশ।

কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পৌর প্রশাসক উত্তম কুমার দাশ বলেন, “কালকিনি উপজেলার ভুরঘাটার কুণ্ডুবাড়ীতে কালিপূজাকে কেন্দ্র করে সপ্তাহব্যাপী ঐতিহ্যবাহী মেলা অনুষ্ঠিত হয়ে আসছিল। এবারও এ মেলা অনুষ্ঠানের জন্য কালকিনি পৌরসভা থেকে আকবর হোসেন নামের এক ব্যক্তিকে ইজারা দেওয়া হয়েছিল। কিন্তু স্থানীয় আলেম সমাজ ও ছাত্র প্রতিনিধিরা মেলায় আইন‑শৃঙ্খলার অবনতিসহ বিভিন্ন সমস্যা উল্লেখ করে মেলা বন্ধ করার জন্য লিখিত অভিযোগ দায়ের করে। তাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে উপজেলা প্রশাসন এবার মেলার আয়োজন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। হয়েছে।”

তবে ধর্মীয় রীতি অনুযায়ী কুণ্ডুবাড়ীর কালিপূজা যথারীতি অনুষ্ঠিত হবে। শুধু পূজাকে কেন্দ্র করে হওয়া মেলাটি বন্ধ থাকবে বলে জানান তিনি।

এ বিষয়ে মেলা আয়োজনের ইজারাদার আকবর হোসেন বলেন, "প্রায় আড়াইশ’ বছর ধরে কুণ্ডুবাড়ীর মেলা হয়ে আসছে। কেউ কোনোদিন কোনো প্রশ্ন তোলেনি। কিন্তু এবার প্রশাসনের কাছে আইন‑শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কা করে মেলা না করার জন্য লিখিত অভিযোগ দিয়েছে আলেম সমাজ।”

এদিকে এবছর মেলা না হওয়ায় স্থানীয় অনেকে অখুশি হলেও কেউ ভয়ে এ বিষয়ে কথা বলতে চান না।

কালকিনি উপজেলার ষাটোর্ধ্ব এক বাসিন্দা বলেন, "আমি ছোটবেলা থেকেই কুণ্ডুবাড়ীর মেলায় যাই। কালের পরিক্রমায় আমি আমার ছেলেমেয়ে, নাতি-নাতনিদের নিয়েও এই মেলায় অনেকবার গিয়েছি। কই কখনো তো কোনো ধর্মীয় বিধি-নিষেধের কথা শুনিনি। কিন্তু এবার শুনতেছি অনেকে মেলা নিয়ে আপত্তি জানিয়েছে। আসলে এসব ঐতিহ্যবাহী বিষয় নিয়ে রাজনীতি করা ঠিক না।”

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি