ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশকে ৩০০ মিলিয়ন ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৫, ২৯ সেপ্টেম্বর ২০২৪ | আপডেট: ১৯:৫০, ২৯ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশে ক্লিন এয়ার প্রজেক্টে ৩০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও পানিসম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। 

তিনি বলেন, বিশুদ্ধ বাতাস প্রকল্পের লক্ষ্য হলো দেশের গুরুত্বপূর্ণ খাতগুলো থেকে দূষণ কমিয়ে বাতাসের মান উন্নয়ন করা।

আজ রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুরে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে অনুষ্ঠিত একটি উচ্চ-পর্যায়ের বৈঠকের পর এই কথা জানান সৈয়দা রিজওয়ানা হাসান। বৈঠকে উপস্থিত ছিলেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার এবং বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক।

সৈয়দা রিজওয়ানা হাসান জানান, জাতীয় বায়ুমান ব্যবস্থাপনা পরিকল্পনার অংশ হিসেবে এই প্রকল্পে অর্থায়ন করছে বিশ্বব্যাংকের অংগ প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ)। রান্নাঘর থেকে সৃষ্ট বায়ুদূষণ কমাতে সম্ভাব্য অনুদান পাওয়া যেতে পারে।

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্জ্য ব্যবস্থাপনায় সহায়তা এবং ঢাকার খাল পুনরুদ্ধারের জন্য উপদেষ্টা বৈঠকে বিশ্ব ব্যাংককে একটি ‘নীল নেটওয়ার্ক’ তৈরি করার আহ্বান জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের জন্য ‘একটি টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে কাজ করার’ পারস্পরিক লক্ষ্য নিয়ে পরিবেশগত শাসন, জলবায়ু স্থিতিস্থাপকতা এবং পানি সম্পদ ব্যবস্থাপনার বিষয়ে গভীর সহযোগিতার প্রতিশ্রুতি দিয়ে উভয় পক্ষের আলোচনার সমাপ্তি ঘটে।

এসএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি