ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪

বিশ্ববাজারে সোনার বাটের দাম কমার পূর্বাভাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৯, ৬ জুলাই ২০১৭ | আপডেট: ২১:৩৭, ৬ জুলাই ২০১৭

স্বর্ণের দামের পূর্বাভাসকারী ব্যাংকিং চ্যানেল বিএনপি পারিবাস এসএ সোনার বাটের (বুলিয়ন) দাম কমার আভাস দিয়েছে। কারণ, সোনার বাটের মূল্য যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের বিপরীতে স্পষ্টত: বিপজ্জনক পর্যায়ে রয়েছে বলে ৭৫ দেশের এই ব্যাংকিং গ্রুপ মনে করে।

বিনা সুদের সম্পত্তির জন্য সম্ভাব্য স্থিতিপত্র ক্রমাগত নেতিবাচক অবস্থায় থাকার কারণে মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের পরিকল্পনা রয়েছে এ বছর আবারো সুদের হার বাড়ানো। লন্ডনের বিএনপি পারিবাসের পণ্য বাজার কৌশলপত্র বিভাগের প্রধান হ্যারি চিলিংগুরিয়ান ব্লুমবার্গকে এ তথ্য জানান।

লন্ডন বিএনপি পারিবাস দ্বিতীয় প্রান্তিকে ব্লুমবার্গের সোনার মাননিয়ন্ত্রণ র্যাংকিংয়ের শীর্ষে রয়েছে

তিনিসহ অন্য পূর্বাভাবকারীরা সোনার বাটের প্রতি আউন্সের দাম চতুর্থ প্রান্তিকে ১, ২২৫ ডলার থেকে ১,১৬৫ ডলারে নামবে বলে বৃহস্পতিবার এক প্রকার বাজি ধরেছেন।

চলতি অর্থ বছরের প্রথম মাস জুনে সোনার দর দ্রুত হারায় যখন স্থিতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধির সূচকগুলোতে এই মূল্যবান জিনিসের চাহিদা কমে যায় এবং বিনিয়োগকারীদের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, উত্তর কোরিয়া এবং মধ্যপ্রাচ্যের সম্পর্কের ভূ-রাজনৈতিক উদ্বেগ দেখা দেয়।

আর এমন সময় কেন্দ্রীয় ব্যাংকগুলো উচ্চতর ঋণের খরচ নির্দেশ করে। এছাড়া তহবিলের প্রতিবন্ধকতার প্ররোচনা দেয় এবং বড় কারবারীরা ভবিষ্যতে মাকির্ন যুক্তরাষ্ট্রে সোনার বাট বিগত মে মাসের থেকে কমানোর কথা প্রচার করে। এ প্রেক্ষাপটে সোনার বাটের দাম নিম্নমুখী হতে পারে বলে ৩১ বিশ্লেষক ব্লুমবার্গকে জানিয়েছেন। আর এই ধাতুটি চলতি বছর এখনও ৭ শতাংশ ঊর্ধ্বমুখী দরে রয়েছে।  

বিএনপি পারিবাস আশা করছে, সামনে ডিসেম্বরে দাম বাড়তে পারে। যেহেতু ফেডারেল রিজার্ভের উচ্চ মূল্যহার রয়েছে তাই  ‘বিনিয়োগকারীদের সামনে স্বর্ণ মজুতের এটি সুবর্ণ সুযোগ’ বলে এক ই-মেইল বার্তায় ব্লুমবার্গকে জানান  চিলিংগুরিয়ান।

ব্লুমবার্গের তথ্য অনুযার্য়ী, সোনার দাম বিগত ১০ মাসের মধ্যে সর্বনিম্ন ১,১২২ ডলারে অবস্থান করে গত বছরের ডিসেম্বরে।

সম্প্রতি সোনার বাটের (বুলিয়ন) দাম কমার পেছনে কাজ করছে মার্কিন পণ্যবাজারে সহজলভ্যতা এবং সম্ভাব্য ঝুঁকি।

ইউরোপী কেন্দ্রীয় ব্যাংক এ কারবারে অর্থ সংস্থান কমিয়ে দেওয়ায় সোনার বাজারে কিছুটা চাপ ফেলেছে বলে জানান চিলিংগুরিয়ান ।  

সূত্র : ব্লুমবার্গ।

ডব্লিউএন

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি