ঢাকা, শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪

বিশ্বে প্রতিদিন ক্ষুধার জ্বালায় মরছে ২১ হাজার মানুষ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩২, ১৭ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন দেশে সংঘাতের কারণে মানুষের নূন্যতম চাহিদা পূরণ বাধাগ্রস্ত হচ্ছে।  জানা গেছে, যুদ্ধ ও সংঘাতপূর্ণ দেশগুলোতে বাড়ছে ক্ষুধার্থ মানুষের সংখ্যা। এছাড়া এসব দেশে খাদ্য, অস্ত্রোপচার ও বিভিন্ন সহায়তা অবরুদ্ধ হয়ে আছে।

গতকাল বুধবার (১৬ অক্টোবর) বিশ্ব খাদ্য দিবসে ইউনাইটেড কিংডম-ভিত্তিক দাতব্য সংস্থা অক্সফামের প্রকাশিত প্রতিবেদন এসব তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদন অনুসারে, সংঘাতে ক্ষতিগ্রস্ত দেশগুলোতে ক্ষুধায় প্রতিদিন ৭ হাজার থেকে ২১ হাজার মানুষ মারা যাচ্ছে। খবর-আল জাজিরা

প্রতিবেদনে ফিলিস্তিন ও সুদানসহ বিশ্বের ৫৪টি সংঘাতপ্রবণ দেশের ক্ষুধা পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে অক্সফাম। এতে বলা হয়েছে, এসব দেশের ২৮ কোটি ১৬ লাখ মানুষের প্রায় সবাই এখন তীব্র ক্ষুধা পরিস্থিতির মুখোমুখি হয়েছে। আর ক্ষুধার কারণে প্রতিদিন ৭ থেকে ২১ হাজার মানুষের মৃত্যু হচ্ছে।

এছাড়া সংঘাতের কারণে এসব দেশে উদ্বাস্তু সমস্যাও প্রকট রূপ নিয়েছে। অক্সফামের হিসাবে, দেশগুলোয় উদ্বাস্তুর সংখ্যা এখন ১১ কোটি ৭০ লাখে উন্নীত হয়েছে।

সংঘাতের কারণে শুধু ক্ষুধা বাড়ছে, এমনটা নয়। বরং সংঘাতপ্রবণ এলাকায় বিবদমান পক্ষগুলো খাবার, পানি ও জ্বালানি অবকাঠামোকে ‘অস্ত্র’ হিসেবেও ব্যবহার করছে। এমনকি অসহায় মানুষের কাছে খাদ্য সহায়তা পৌছে দেয়ার পথ রুদ্ধ করা হচ্ছে বলে জানিয়েছে অক্সফাম।

এসএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি