ঢাকা, ২০১৯-০৬-২০ ১২:২১:০৩, বৃহস্পতিবার

Ekushey Television Ltd.

ভারতের রানের পাহাড় টপকাতে পারল না অস্ট্রেলিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪১ এএম, ১০ জুন ২০১৯ সোমবার | আপডেট: ০২:৩৯ পিএম, ১০ জুন ২০১৯ সোমবার

ভারতের দেয়া রানের বিশাল পাহাড় টপকাতে পারল না ভারত। ২০১১ সালের পর বিশ্বকাপে এই প্রথম কোহলিদের কাছে পরাজিত হলো ফিন্সরা।

রোববার ওভালে ব্যাটে-বলে দারুণ নৈপুণ্য দেখিয়ে ৩৬ রানের জয় পেয়েছে ভারত।

বিশ্বকাপের আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার কাছে ওয়ানডে সিরিজ হেরেছিল ভারত। নিরপেক্ষ ভেন্যুতে এবার তার শোধ তুললো বিরাট কোহলির দল। টস জেতা থেকে শুরু করে ইনিংসের শেষ বল পর্যন্ত সবকিছু পরিকল্পনা অনুযায়ী হয়েছে তাদের। আর পুরো ম্যাচ জুড়ে ব্যাকফুটে ছিল অজিরা।

শেষ ১০ ওভারে ভারত ১১৬ রান তোলে স্কোরবোর্ডে। শিখর ধাওয়ানের সেঞ্চুরি, রোহিত শর্মা ও বিরাট কোহলির হাফসেঞ্চুরির পর হার্দিক পান্ডিয়া, মহেন্দ্র সিং ধোনি ও লোকেশ রাহুলের ছোট্ট ঝড়ে এই বিশ্বকাপের দ্বিতীয় সর্বোচ্চ রান তোলে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তাদের ৫ উইকেটে করা ৩৫২ রানকে টপকে যেতে পারেনি অস্ট্রেলিয়া। ৫০ ওভারে ৩১৬ রানে সব উইকেট হারায় তারা।

১৯৯৯ সালে লিডসে পাকিস্তানের কাছে হারের পর রান তাড়া করতে নেমে বিশ্বকাপে টানা ১৯ ম্যাচ জিতেছিল অজিরা। তাদের এই সাফল্যের ইতি টানলো ভারত। ১১ ওয়ানডেতে প্রথম হারের তেতো স্বাদ দিলেন কোহলিরা। বিশ্বমঞ্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে এটি ছিল তাদের চতুর্থ জয়।

আরও একটি উইকেট নিয়ে জয়ের পথে এগিয়ে গেল ভারত জিততে হলে বিশ্বকাপে রেকর্ড করতে হতো অস্ট্রেলিয়াকে। সেই লক্ষ্যে তারা ইনিংস শুরু করে। কিন্তু পান্ডিয়ার থ্রো থেকে কেদার যাদবের কাছে অ্যারন ফিঞ্চ রান আউট হন। অধিনায়ক ৩৬ রানে ফিরে গেলে ভাঙে ৬১ রানের উদ্বোধনী জুটি।

ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথের হাফসেঞ্চুরিতে ঘুরে দাঁড়ায় অস্ট্রেলিয়া। কিন্তু প্রয়োজনীয় রান রেট বেড়ে গিয়েছিল। ৭২ রানের এই জুটি ভাঙে যুজবেন্দ্র চাহালের বলে ওয়ার্নার আউট হলে। ৮৪ বলে ৫৬ রান করে ভুবনেশ্বর কুমারকে ক্যাচ দেন এই ওপেনার।

উসমান খাজার সঙ্গে স্মিথের ৬৯ রানের জুটিতে লড়াইয়ে টিকে ছিল অস্ট্রেলিয়া। খাজাকে ৪২ রানে বোল্ড করে ম্যাচে ব্রেক থ্রু আনেন জসপ্রীৎ বুমরাহ। এরপর ভুবনেশ্বরের কাছে এলবিডাব্লিউ হন স্মিথ। ৭০ বলে তিনি ইনিংস সেরা ৬৯ রানে ফেরার পর ম্যাচের নিয়ন্ত্রণ নেয় ভারত।

পরে গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যালেক্স ক্যারির ব্যাটিং ঝড় ছিল বলার মতো। ১৪ বলে ২৮ রান করেন ম্যাক্সওয়েল। শেষ পর্যন্ত টিকে ছিলেন ক্যারি, ৩৫ বলে ৫৫ রানে।

ভুবনেশ্বর ও বুমরাহ তিনটি করে উইকেট নিয়ে অজিদের ব্যাটিং গুঁড়িয়ে দেন। দুটি উইকেট পান চাহাল।

১১৭ রানের দারুণ এক ইনিংস খেলে ম্যাচসেরা হন ধাওয়ান। মাত্র ৮ রানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আউট হন তিনি।

দুই ম্যাচের দুটিই জিতলো ভারত। আর তৃতীয় ম্যাচে এসে হারলো টানা দুটি জয়ের স্বাদ পাওয়া অস্ট্রেলিয়া।

আজকের হারের মধ্য দিয়ে চলা বিশ্বকাপে প্রথম হারল অস্ট্রেলিয়া। ভারত অবশ্য খেলেছে একটি ম্যাচ। দক্ষিণ আফ্রিকাকে ছয় উইকেটে হারিয়ে ফেভারিটের মতোই বিশ্বকাপ শুরু করেছে ১৯৮৩ ও ২০১১ আসরের চ্যাম্পিয়নরা।

আই//

ফটো গ্যালারি



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি