ঢাকা, ২০১৯-০৫-২৬ ০:১০:৫৮, রবিবার

Ekushey Television Ltd.

ভোটার তালিকা হালনাগাদ শুরু আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২০ এএম, ২৩ এপ্রিল ২০১৯ মঙ্গলবার | আপডেট: ১২:৫৬ পিএম, ২৩ এপ্রিল ২০১৯ মঙ্গলবার

ভোটার তালিকা হালনাগাদ করতে নির্বাচন কমিশন (ইসি) আজ মঙ্গলবার থেকে মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহ শুরু করতে যাচ্ছে। প্রথম দফায় দেশের ৬৪টি জেলার ১৩৫ উপজেলা ও থানায় এ হালনাগাদের কাজ শুরু হবে। কয়েক ধাপে আগামী ১৩ মে পর্যন্ত সারাদেশের তথ্য সংগ্রহ করা হবে। হালনাগাদে ভোটারযোগ্য নাগরিকদের তথ্যের পাশাপাশি তালিকা থেকে নাম বাদ দেওয়ার জন্য মৃত ব্যক্তিদেরও তথ্য সংগ্রহ করা হবে। ভোটার স্থানান্তরের আবেদনও নেওয়া হবে।

বর্তমানে দেশে ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১ ভোটার আছেন। তাদের মধ্যে পাঁচ কোটি ২৫ লাখ ১২ হাজার ১০৫ পুরুষ আর পাঁচ কোটি ১৬ লাখ ৩০ হাজার ২৭৬ জন নারী। এবার প্রায় ৮০ লাখ নাগরিকের তথ্য সংগ্রহ করা হবে বলে ধারণা করছেন ইসি কর্মকর্তারা।

তারা জানিয়েছেন, ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্ম নেওয়া নাগরিকের তথ্য সংগ্রহ করা হবে। তবে যাদের জন্ম ২০০১ সালের ১ জানুয়ারি বা তার আগে তারাই কেবল ২০২০ সালের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবেন। বাকিরা ১৮ বছর পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে ভোটার হয়ে যাবেন। এবার পুরুষ ও নারীর পাশাপাশি তৃতীয় লিঙ্গ হিসেবে হিজড়াদেরও ভোটার হিসেবে নিবন্ধনের জন্য তথ্য সংগ্রহ করা হবে। আগে হিড়জারা নারী বা পুরুষ নামে ভোটার হওয়ার সুযোগ পেলেও এবার তারা হিজড়া পরিচয়েই ভোটার হতে পারবেন।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা আজ মঙ্গলবার রাজবাড়ীতে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের উদ্বোধন করবেন। এ ছাড়া কমিশনার রফিকুল ইসলাম চট্টগ্রামে, কবিতা খানম সিলেটে, শাহাদাত হোসেন সাভারে, ইসি সচিব হেলালুদ্দীন আহমদ রাজশাহীতে, অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান রংপুরে ও এনআইডির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম কুমিল্লায় উপস্থিত থেকে হালনাগাদ কার্যক্রম উদ্বোধন করবেন।

এসএ/

ফটো গ্যালারি



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি