ঢাকা, সোমবার   ৩০ সেপ্টেম্বর ২০২৪

মধ্যপ্রাচ্যে সংঘাতের আশঙ্কায় বিশ্ববাজারে বাড়লো তেলের দাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪০, ৩০ সেপ্টেম্বর ২০২৪ | আপডেট: ১৬:৪৪, ৩০ সেপ্টেম্বর ২০২৪

ফিলিস্তিনি হামাস ও ইরান সমর্থিত হিজবুল্লাহর ওপর ইসরায়েলের অব্যাহত হামলায় মধ্যপ্রাচ্যে সরবরাহব্যবস্থা বিঘ্নিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এর ফলে বিশ্ববাজারে আজ সোমবার (৩০ সেপ্টেম্বর) থেকে তেলের দাম বেড়েছে।

আগামী নভেম্বরে যেসব অপরিশোধিত তেল ডেলিভারি দেওয়া হবে, তার দাম ব্যারেল প্রতি বেড়েছে ১ দশমিক ১২ ডলার। শতাংশ হিসেবে, ১.৫৬% বেড়ে ৭৩.১০ ডলারে পৌঁছেছে।

এছাড়া ডিসেম্বরে সরবরাহের জন্য রাখা অপরিশোধিত তেলের দাম ১ দশমিক ৪৫ শতাংশ বেড়ে ৭২ দশমিক ৫৮ ডলারে পৌঁছেছে।

এর বাইরে ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ব্রেন্ট ক্রুড অয়েল ব্যারেলপ্রতি দাম ৯৩ সেন্ট বেড়ে ৬৯ দশমিক ১১ ডলার হয়েছে।

ফিলিপ নোভার জ্যেষ্ঠ বাজার বিশ্লেষক প্রিয়াঙ্কা সচদেভা বলেন, তেলের বাজারের জন্য অতিরিক্ত সরবরাহ একটি প্রধান উদ্বেগের বিষয়। বিনিয়োগকারীরা ব্যাপকভাবে আশঙ্কা করছেন, মধ্যপ্রাচ্য অঞ্চলব্যাপী সংঘাত মূল উত্পাদনকারী অঞ্চলগুলোর সরবরাহকে প্রভাবিত করতে পারে।

হামাস জানিয়েছে, লেবাননে ইসরায়েলি হামলায় তাদের নেতা নিহত হয়েছেন এবং অপর একটি ফিলিস্তিনি গোষ্ঠী জানিয়েছে, বৈরুতে হামলায় তাদের তিন নেতা নিহত হয়েছেন।

এর আগে, হিজবুল্লাহ নেতাকে হত্যার পর রোববার ইয়েমেনের হুথি মিলিশিয়া বাহিনী এবং লেবাননজুড়ে কয়েক ডজন হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে বিমান হামলা শুরু করে ইসরায়েল।

বাজার বিশ্লেষক টনি সাইকামোর বলেন, হিজবুল্লাহর ওপর ইসরায়েলের চূড়ান্ত হামলার প্রেক্ষাপটে সরবরাহ ও চাহিদার গতিশীলতায় তেলের দাম বৃদ্ধি অব্যাহত থাকবে।

তথ্যসূত্র: রয়টার্স

এসএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি