ঢাকা, ২০১৯-০৬-১৮ ১৭:১৯:১৮, মঙ্গলবার

Ekushey Television Ltd.

মাহবুবুল আলম এর পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:৪৯ পিএম, ৬ জুন ২০১৯ বৃহস্পতিবার | আপডেট: ০৮:২২ পিএম, ৬ জুন ২০১৯ বৃহস্পতিবার

ইংরেজি দৈনিক ইনডিপেনডেন্ট পত্রিকার সাবেক সম্পাদক ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক তথ্য উপদেষ্টা মাহবুবুল আলম এর পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৪ সালের আজকেই এই দিনে রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৭৮ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি...রাজিউন)।

মাহবুবুল আলম বেশ কিছুদিন ধরে লিভার, ডায়াবেটিস ও বার্ধক্যজনিত রোগসহ শারীরিক বিভিন্ন জটিলতায় ভুগছিলেন। তার মৃত্যুতে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলের নেত্রী রওশন এরশাদ, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া গভীর শোক প্রকাশ করেন। শোক প্রকাশ করেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি কামাল উদ্দিন সবুজ ও সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ।

মাহবুবুল আলমের জন্ম ১৯৩৬ সালের ৫ ফেব্রুয়ারি মুন্সীগঞ্জে। ১৯৫৩ সালের সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস অব পাকিস্তানে (এপিপি) কাজের মধ্য দিয়ে তার সাংবাদিকতার শুরু। অসুস্থ হওয়ার আগ পর্যন্ত তিনি ইনডিপেনডেন্ট পত্রিকার সম্পাদক ছিলেন। তারও আগে নিউনেশন এবং সাপ্তাহিক ডায়লগের সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর প্রথমদিকে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রেস সচিব হিসেবে কিছু দিন দায়িত্ব পালন করেন তিনি।

মাহবুবুল আলম ২০০৬ সালে তত্ত্বাবধায়ক সরকারের তথ্য উপদেষ্টা, এর আগে ভুটানের রাষ্ট্রদূত এবং লন্ডনে বাংলাদেশ হাইকমিশন ও ওয়াশিংটন দূতাবাসের বার্তা বিভাগে দীর্ঘদিন কাজ করেন। এইচএম এরশাদের শাসনামলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহির্বিশ্ব বিভাগের মহাপরিচালক ছিলেন। এরপর রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বাসসের প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা সম্পাদকের দায়িত্ব পালন করেন। বাংলাদেশ সংবাদপত্র মালিক সমিতির (নোয়াব) সভাপতির দায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি ইংরেজি দৈনিক দ্যা ইন্ডিপেনডেন্টের সম্পাদক ছিলেন। অতীশ দীপঙ্কর স্বর্ণপদকসহ বিভিন্ন সম্মাননা পান মাহবুবুল আলম।

মাহবুবুল আলমের স্ত্রী সুলতানা বেগম ও তিন মেয়ে মহুয়া আলম, হিজল আলম ও পাপিয়া আলম বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

আরকে//



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি