ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

মুক্তি পেতে যাচ্ছেন অ্যাসাঞ্জ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৪, ৬ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৪:৫৫, ৬ ফেব্রুয়ারি ২০১৮

জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানা শিথিল করতে যাচ্ছে ব্রিটেনের একটি আদালত। আজ বুধবার অ্যাসাঞ্জের বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানার বিষয়ে শুনানি হবে। জানা গেছে, অ্যাসাঞ্জের শারীরিক অবস্থার কথা বিবেচনা করে আদালত তাকে সাময়িক জামিন দিতে পারেন।

অ্যাসাঞ্জের পক্ষে আদেশ গেলে দীর্ঘ সাড়ে ৫ বছর পর লন্ডনের ইকুয়েডরের দূতাবাস থেকে বেরোনোর সুযোগ পাবেন অ্যাসাঞ্জ। ২০১২ সালের জুনে লন্ডনের ইকুয়েডরের দূতাবাসে আশ্রয় নেন উইকিলিকসের এই প্রতিষ্ঠাতা।

গ্রেফতার এড়াতে ২০১২ সালে ওই দূতাবাসে আশ্রয় নেয় অ্যাসাঞ্জ। এদিকে সুইডেনের পক্ষ থেকে তার বিরুদ্ধে করা যৌন-নির্যাতন মামলা প্রত্যাহার করা হলেও ব্রিটেন তার বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার করেননি। তাই অ্যাসাঞ্জের আশঙ্কা, দূতাবাস থেকে বের হওয়ামাত্র তাকে গ্রেফতার করতে পারে ব্রিটেনের পুলিশ। তবে আদালত তার পক্ষে রায় দিলে অচিরেই মুক্ত হতে পারবেন অ্যাসাঞ্জ।

অ্যাসাঞ্জের আইনজীবী মার্ক সামারস আদালতকে বলেন, যে উদ্দেশে অ্যাসাঞ্জের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল, এখন তা তার অবেদন হারিয়েছে। তিনি আদালতকে আরও জানান, অ্যাসাঞ্জের শারীরিক ও মানষিক অবস্থা দিনকে দিন খারাপ অবস্থার দিকে যাচ্ছে। তাই দূতাবাস থেকে বেরিয়ে খোলা আকাশের নিচে না এলে যে কোন সময় বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে। তবে রাষ্ট্রপক্ষ তার জামিনের বিরোধীতা করেছেন।

এদিকে জুলিয়ান অ্যাসাঞ্জ দূতাবাস ছাড়তে অস্বীকৃতি জানিয়েছে। তার আশঙ্কা, তাকে গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিবে ব্রিটেন। এদিকে গত বছর এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল জেফ সেসনস বলেন, অ্যাসাঞ্জের গ্রেফতারের বিষয়টি অবশ্যই অগ্রাধিকার পাবে।

সূত্র: এএফপি
এমজে/

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি