ঢাকা, শনিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৪

যুক্তরাজ্যে আবারও সন্ত্রাসী হামলার শিকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৬, ৪ জুন ২০১৭ | আপডেট: ১৯:২১, ৪ জুন ২০১৭

ম্যানচেস্টারে হামলার আতঙ্ক না কাটতেই নির্বাচনের চারদিন আগে আবারও সন্ত্রাসী হামলার শিকার যুক্তরাজ্যের রাজধানী। গতরাতে লন্ডন ব্রিজে ভিড়ের মধ্যে ভ্যান চালিয়ে দিয়ে এবং ছুরি নিয়ে করা হামলায় নিহত হয়েছেন কমপক্ষে সাতজন। আহত হয়েছে আরো ৪৮ জন। পরে পুলিশের গুলিতে তিন হামলাকারী নিহত হয়। এ’ ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে অভিহিত করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। হামলায় নিন্দা জানিয়েছেন বিশ্বনেতারা।
মাত্র চারদিন পর সাধারণ নির্বাচন। নির্বাচন ঘিরে যেখানে উৎসবমুখর পরিবেশ থাকার কথা, সেখানে যুক্তরাজ্যজুড়ে শোকের ছায়া নেমে এসেছে। তিন মাসের ব্যবধানে তিনটি ভয়াবহ হামলায় স্তব্ধ ব্রিটিশ নাগরিকরা।  
মার্চে ওয়েস্টমিনস্টার ব্রিজে যে কায়দায় হামলা চালানো হয় শনিবার রাতের হামলাও ছিলো সেরকম। লন্ডন ব্রিজের উল্টো পথে ছুটে আসা সাদা রঙের একটি গাড়ি চাপা দেয় পথচারীদের। দুই সপ্তাহ আগে ম্যানচেস্টারের কনসার্টে হামলায় ২২ জন নিহতের ঘটনার আতঙ্ক কাটতে না কাটতেই আবারো ভয়াবহ এ হামলার পর আতঙ্কে দ্বিগি¦দিক ছোটাছুটি শুরু করে পথচারীরা।
গাড়ি থেকে নেমে হামলাকারীরা এগিয়ে যায় বরো মার্কেটের দিকে। এলোপাতাড়ি কুপিয়ে হত্যা করে কেনাকাটা করতে যাওয়া মানুষদের।
হামলার কিছুক্ষণের মধ্যেই অভিযান শুরু করে পুলিশ। সন্দেহভাজন তিন ব্যক্তি পুলিশের গুলিতে নিহত হয়। হামলাকারীদের শরীরে ভুয়া সুইসাইডাল ভেস্ট বাধা ছিলো বলে জানায় পুলিশ।
ভয়াবহ ওই হামলার পর নির্বাচনী প্রচার স্থগিত রেখে নিরাপত্তা বিষয়ক কোবরা কমিটির জরুরি বৈঠকে বসেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। বৈঠক শেষে এক বক্তৃতায় একে সন্ত্রাসী হামলা বলে আখ্যায়িত করেন তিনি। প্রয়োজনে জঙ্গিবাদ দমন কৌশল ও আইন পরিবর্তন করে সাজা বাড়ানোর প্রস্তাব করেন প্রধানমন্ত্রী।
হামলাকে কাপুরুষোচিত আখ্যা দিয়ে ব্রিটিশ জনগণের পাশে থাকার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ’ ঘটনায় শোক এবং নিন্দা জানিয়েছেন অন্যান্য দেশের নেতারাও।


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি