ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪

যুক্তরাজ্যে ৫০ শতাংশ নারী ও ২০ শতাংশ পুরুষ যৌন নির্যাতনের শিকার!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৩, ২৫ অক্টোবর ২০১৭

যুক্তরাজ্যে কর্মক্ষেত্র ও শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতি পাঁচজনে একজন পুরুষ যৌন নির্যাতনের শিকার। অর্থাৎ শতকরা ২০ শতাংশ পুরুষ যৌন নির্যাতনের শিকার। আর একইভাবে প্রতি দুইজনে একজন নারী যৌন নির্যাতনের শিকার। অর্থাৎ শতকরা ৫০ শতাংশ নারী যৌন নির্যাতনের শিকার হন বলে বিবিসির এক জরিপে বলা হয়েছে।

আজ বুধবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, বিবিসি সম্প্রতি ‘দ্য কমরেস পোল’ নামে যুক্তরাজ্যে নারী ও পুরুষদের যৌন হয়রানি নিয়ে এই জরিপ চালায়। বিবিসির রেডিও ফাইভের একটি লাইভ অনুষ্ঠানে ‘দ্য কমরেস পোলের’ অংশ হিসেবে দুই হাজারের বেশি মানুষের সঙ্গে এ নিয়ে কথা বলা হয়।

জরিপ প্রতিবেদনে বলা হয়, যৌন হয়রানির শিকার হওয়া ৬৩ শতাংশ নারী এ ব্যাপারে কারও কাছে অভিযোগ করেননি। আর একইভাবে যৌন হয়রানির শিকার হওয়া ৭৯ শতাংশ পুরুষ বিষয়টি একদম গোপন রেখেছেন।

বিবিসির রেডিও ফাইভের জরিপে ২০৩১ জন প্রাপ্তবয়স্ক নারী ও পুরুষের সঙ্গে কথা বলা হয়। তাঁদের মধ্যে ৫৩ শতাংশ নারী ও ২০ শতাংশ পুরুষ জানিয়েছেন, শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে তাঁরা নানাভাবে যৌন নির্যাতনসহ হয়রানির শিকার হয়েছেন। জরিপে অংশ নেওয়া এক-চতুর্থাংশের বেশি নারী-পুরুষ ঠাট্টাচ্ছলে যৌন হয়রানির শিকার হন। আর প্রতি সাতজনে একজন বিরক্তিকর স্পর্শের মাধ্যমে হয়রানির শিকার হন।

অফিসের বস বা জ্যেষ্ঠ ব্যবস্থাপকদের কাছে ৩০ শতাংশ নারী ও ১২ শতাংশ পুরুষ যৌন হয়রানির শিকার হন বলে জরিপ প্রতিবেদনে বলা হয়। আর হয়রানির শিকার হওয়া প্রতি ১০ জনে একজন নারী জানিয়েছেন, যৌন হয়রানি থেকে মুক্তি পেতে তাঁদের কর্মক্ষেত্র বা শিক্ষাপ্রতিষ্ঠান পরিবর্তন করতে হয়েছে।

ক্যামব্রিজের সারাহ কিলকোয়নে নামের এক নারী বলেছেন, তিনি শিক্ষাপ্রতিষ্ঠানে দু’বার যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন। প্রথমবার কিশোরী বয়সে স্কুলশিক্ষকের কাছে আর দ্বিতীয়বার কলেজের এক অধ্যাপক তাঁকে যৌন নির্যাতন করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে একজন পুরুষ বলেন, কর্মক্ষেত্রে একজন নারী বস তাঁকে যৌন নির্যাতন করেছেন। তিনি বলেন, ‘তিনি (নারী বস) নিয়মিত আমার প্রশংসা করতেন। পোশাক ও চেহারা নিয়ে কথা বলতেন। এটা দেখে অন্য নারী সহকর্মীরা হাসাহাসি করতেন। আর এ বিষয়টি নোংরা মনে হতো। আমি বিব্রতবোধ করতাম। আত্মবিশ্বাস হারিয়ে ফেলেছিলাম। যার কারণে উদ্বেগ আমাকে গ্রাস করেছিল।’

ব্রিটেনে প্রতি দুইজন কর্মজীবী নারীর মধ্যে কর্মক্ষেত্রে একজন যৌন নিপীড়নের শিকার হন; পুরুষরাও একই ধরনের নির্যাতনের শিকার হন, তবে তা প্রতি পাঁচজনে একজন।

২ হাজারের বেশি মানুষের ওপর বিবিসি রেডিও-৫ এর চালানো এক জরিপে এমন তথ্য পাওয়া গেছে বলে সংবাদ মাধ্যমটির অনলাইন ভার্সনের এক প্রতিবেদনে একথা বলা হয়।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র প্রযোজক হার্ভে ওয়েনস্টাইনের যৌন কেলেঙ্কারির ঘটনায় তোলপাড় শুরু হয় হলিউডে। সে আঁচ ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে।

বিখ্যাত অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জেলি থেকে শুরু করে অনেকেই তার যৌন নিপীড়ন নিয়ে কথা বলেন; প্রতিবাদেও সামিল হন। ওই প্রসঙ্গেই এ জরিপের আয়োজন করে বিবিসি রেডিও-৫।

বিবিসি বলছে, কর্মক্ষেত্রে অপেক্ষাকৃত ওপরের কর্মকর্তা কিংবা প্রতিষ্ঠান প্রধানের দ্বারা পুরুষের চেয়ে নারীরাই বেশি নিপীড়ত হয়ে থাকেন। এক্ষেত্রে নারীর সংখ্যা প্রতি ১০০জনে ৩০জন, যেখানে পুরুষের সংখ্যা ১০০জনে ১২জন।

ডব্লিউএন


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি