ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

যুক্তরাষ্ট্রকেও ছাড় নয়: কথা কাজে এক হওয়ার পরামর্শ এরদোগানের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৬, ১ মার্চ ২০১৮

দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে মিত্রতা বজায় রেখে চললেও এবার দেশটির ওপর বিশ্বাস রাখতে পারছে না তুরস্ক। তাই যুক্তরাষ্ট্রকে কথা-কাজে এক হওয়ার আহ্বান জানিয়েছেন তুর্কী প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যির এরদোগান।

যুক্তরাষ্ট্র তার মিত্রদের যে কথা দিয়েছে বা দিচ্ছে সেই কথার সঙ্গে সঙ্গে কাজের মাধ্যমে তার প্রমাণ দেওয়ারও আহ্বান জানিয়েছেন এরদোগান। আগামী সপ্তাহে দেশ দুটির মধ্যে গঠিত স্পেশাল কমিশনের প্রথম বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আর এ বৈঠকে দুই দেশের মধ্যে সংকট তৈরি করে এমন ইস্যুগুলো নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

গত ২৬ ফেব্রুয়ারি আফ্রিকার চারটি দেশে রাষ্ট্রীয় সফর শুরুর আগে সাংবাদিকদের দেওয়া ব্রিফিংকালে তুর্কী প্রেসিডেন্ট এ মন্তব্য করেন। এসময় তিনি বলেন, কথা আর কাজ ভিন্ন হতে পারে না। আর এ ধরণের কোন আচরণ গ্রহণযোগ্য নয়। যুক্তরাষ্ট্র আমাদেরকে যা বলেছে, এবার আমরা তার কাজেও তার প্রতিফলন দেখতে চাই।

এদিকে গত ১৫ ও ১৬ ফেব্রুয়ারি আঙ্কারাতে সফরকারী যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে যে কথা হয়ে, তা নিয়েও সাংবাদিকদের ব্রিফ করেন তিনি। এসময় তিনি বলেন, রেক্স টিলারসনের সঙ্গে আলোচনার সময় দুই দেশের সমন্বয়ে তিনটি বিশেষ কমিশন করার ব্যাপারে সম্মত হয়েছে রেক্স টিলারসন। ওই কমিশন দুইদেশের মধ্যে বিদ্যমান সংকট নিয়ে আলোচনা করবে।

সিরিয়া ইস্যুতে আলোচনার জন্য আগামী ৮ মার্চ দুই দেশের প্রতিনিধি দলের বৈঠক হওয়ার কথা রয়েছে। এ ছাড়া আগামী ১৯ মার্চ দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এদিকে সিরিয়ার মানবিজে যুক্তরাষ্ট্র ও সিরিয়ার সৈন্যদের মধ্যে সংঘর্ষ বাঁধার যে আশঙ্কা তৈরি হয়েছে, এ বিষয়ে প্রশ্ন করা হলে এরদোগান বলেন, কুর্দীদের যে কোন মূল্যে ওই এলাকা থেকে বিতাড়িত করা হবে। শুধু তাই নয়, যারা কুর্দীদের অস্ত্র সরবরাহ করছে, তাদেরকেও ছাড় দেওয়া হবে না। উল্লেখ্য, সিরিয়ার কুর্দীদের যুক্তরাষ্ট্র অস্ত্র সরবরাহ করছে বলে অভিযোগ আছে।

এদিকে কুর্দীদের বিরুদ্ধে যুদ্ধে যুক্তরাষ্ট্র তুরস্ককে সহায়তা করবে বলে এরদোগানকে আশ্বস্ত করেন রেক্স টিলারসন। তবে যুক্তরাষ্ট্র কথা রাখুক বা না রাখুক, আমাদের পথে যদি কেউ বাধা হয়ে দাঁড়ায় তাহলে আমরা যুদ্ধে জড়াতে দ্বিতীয়বার চিন্তা করবো না। হামলা চালানোর সময় বাঁছাই করবো না কে আমাদের প্রতিপক্ষ আর কে বন্ধু। এসময় আফরিন যুদ্ধ নিয়ে তিনি বলন, আপনি দস্যুদের অর্ধেক পরাজিত করে মাঠ ছাড়তে পারেন না। হয় তাদের পরাজয় হবে অথবা আপনার মৃত্যু হবে। ইতোমধ্যে আফরিনে কুর্দী যোদ্ধাদের আফরিনে বিধ্বস্ত করা হয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

সূত্র: ডেইলি নিউজ
এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি