ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

জেরুজালেম ইস্যু

যুক্তরাষ্ট্রের পথে প্রথম পা গুয়েতেমালার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৫, ২৫ ডিসেম্বর ২০১৭

জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রের দেখানো পথেই হাঁটা শুরু করেছে প্রতিবেশি রাষ্ট্র গুয়েতেমালা বড়দিন উপলক্ষ্যে দেশটির প্রেসিডেন্ট জিমি মোরালস ঘোষণা করেছেন, ওয়াশিংটনের মতো তার দেশও তেল-আবিব থেকে তাদের দূতাবাস জেরুজালেমে সরিয়ে নিবে তার ঘোষণার মধ্য দিয়েই যুক্তরাষ্ট্রের পর প্রথম দেশ হিসেবে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছে দেশটি

বড়দিন উপলক্ষ্যে এক ফেসবুক স্ট্যাটাসে জিমি মোরালস বলেন, “আমি এইমাত্র ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে আলোচনা করেছি। আমাদের মধ্যে দারুণ আলোচনা হয়েছে। আমি তাকে বলেছি, আমরাও জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছি।”

এসময় তিনি বলেন, ১৯৪৭ সালে যখন জাতিসংঘ ফিলিস্তিনিকে ইহুদি ও আরব দুনিয়া থেকে বিচ্ছিন্ন করে একটি স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতির জন্য ভোটের আয়োজন করে, তখনও আমরা ওই ভোট দিইনি। তাই আজও আমরা জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে পারি না।

তবে যুক্তরাষ্ট্র ও গুয়েতেমালা ঠিক কবে নাগাদ তাদের দূতাবাস জেরুজালেমে সরিয়ে নিবে, সে বিষয়ে এখনো কোন নির্দেশনা দেওয়া হয়নি।

উল্লেখ্য, পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী স্বীকৃতি ও ট্রাম্পের ঘোষণা অবৈধ ঘোষণায় জাতিসংঘের সাধারণ পরিষদের নেওয়া প্রস্তাবের উপর যে ৯টি দেশ ভেটো দিয়েছে, তার একটি গুয়েতেমালা। এছাড়া অন্য ৮টি দেশ হলো যুক্তরাষ্ট্র, হুন্ডুরাস, মাইক্রোনেশিয়া, মারশাল আইসল্যান্ড, নাউরু, পালাউ, টগু এবং ইসরায়েল।

এছাড়া ৩৫টি দেশ ভোট প্রয়োগ থেকে নিজেদের বিরত রাখে, যেখানে ২১টি দেশের প্রতিনিধিরা অনুপস্থিত ছিল। উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ছাড়া বাকি সুপার পাওয়ার দেশসহ ১২৮টি দেশ ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধীতা করে, এবং জাতিসংঘের নেওয়া প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

জাতিসংঘের নেওয়া প্রস্তাবের বিরোধীতাকারী দেশগুলো মূলত যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অনুদানের উপর নির্ভর করে, তাই তারা যুক্তরাষ্ট্রের কোন সিদ্ধান্তের বিরুদ্ধে ভোট দিতে পারে না, অভিমত বিশেষজ্ঞদের।

এদিকে ইসরায়েল জেরুজালেমের সম্পূর্ণ অংশ তাদের বসতি স্থাপনের পরিকল্পনা করছে বলে জানা গেছে। তবে ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে নিজেদের রাজধানী হিসেবে ঘোষণা করে আসছে।

 

সুত্র: ফক্স নিউজ

এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি