ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

যুক্তরাষ্ট্রে ফুটওভার ব্রীজ ধ্বসে নিহত ৬; আহত ৯

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৭, ১৬ মার্চ ২০১৮

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় একটি ফুটওভার ব্রীজ ধ্বসের ঘটনায় অন্তত ৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৯জন ব্যক্তি। মিয়ামির ফ্লোরিডা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের একদম সন্নিকটের এই ব্রীজটি গতকাল বৃহস্পতিবার বিকেলে ধ্বসে পরে।

ব্রীজটির নিচে দিয়ে যাওয়া ৮ লেনের মহাসড়কের ওপর ভেঙ্গে পরে ৮৩২ টন ভারী এবং ৫৩ মিটার দীর্ঘ এই ফুটওভার ব্রীজটি। ফ্লোরিডা পুলিশের বরাত দিয়ে বিবিসি জানায়, গত সপ্তাহের শনিবার মাত্র ছয় ঘন্টায় ব্রীজটি নির্মাণ করা হয়েছিল।

“এক্সেলারেটেড ব্রীজ কনট্রাকশন” প্রযুক্তির মাধ্যমে এই ব্রীজটি নির্মাণ করা হয়েছিল। সড়কের যান চলাচল ব্যাহত না করেই এ প্রযুক্তি দিয়ে এ ধরণের ব্রীজ নির্মাণ করা হয়। ফ্লোরিডার এই ব্রীজটির বেশিরভাগ অংশই সড়কের বাইরের অংশে সংযোজন করা হয়। এরপর সড়কের দুই পাশের কলামের ওপর বসানো হয় মূল ফ্রেমটিকে।

ফ্লোরিডা পুলিশের মুখপাত্র আলভারো জাবালেটা স্থানীয় গণমাধ্যমকে আজ শুক্রবার সকালে জানান, “গতকাল দূর্ঘটনার পর থেকেই সারা রাত অবধি উদ্ধার কাজ চালানো হয়। ধ্বংসস্তূপের নিচে আটকা পড়া দের উদ্ধারের চেষ্টা করা হয়। ধ্বংসস্তূপের মধ্যে থেকে আহতদের সাহায্য আবেদন যেন শোনা যায় তার জন্য হেলিকপ্টারে আসা টিভি প্রতিবেদকদেরও সরিয়ে দেওয়া হয়। পরে সেখান থেকে আমরা এখন পর্যন্ত ছয়টি মরদেহ উদ্ধার করতে সক্ষম হয়েছি”।

ফ্লোরিডা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র জ্যাকব মিলার ঘটনার বর্ণনা দিয়ে বার্তা সংস্থা এপি’কে বলেন, “আমি দেখলাম ব্রীজটির নিচে কয়েকটি গাড়ি চাপা পরেছে। বিষয়টি খুবই ভয়াবহ ছিল। গাড়িগুলোর ভিতর থেকে কয়েকজন উদ্ধারের জন্য আর্তচিতকার করেছিলেন”।

তবে দূর্ঘটনার সময় লাল সড়কবাতি প্রজ্জ্বলিত থাকায় ব্রীজটির নিচে গাড়ি ছিল অপেক্ষাকৃত কম। পাশাপাশি বিশ্ববিদ্যালয়টিতে বসন্তকালীন ছুটি থাকায় ব্রীজটিতে অন্যান্য দিনের তুলনায় মানুষের উপস্থিতিও ছিল কম।

এ ঘটনায় দুঃখ প্রকাশ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, “হৃদয়বিদারক এ ঘটনার বিষয়ে আমি খবরাখবর রাখছি”।

দুঃখ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন ফ্লোরিডার গভর্নর রিক স্কট এবং ফ্লোরিডা থেকে সিনেটর নির্বাচিত হওয়া মার্কো রুবিও।

ব্রীজটি নির্মাণ করতে খরচ হয়েছিল ১৪ দশমিক দুই মিলিয়ন মার্কিন ডলার।

সূত্র: বিবিসি

//এস এইচ এস// টিকে


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি