ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

রবীন্দ্রনাথের `শেষের কবিতা` অবলম্বনে নির্মিত ফটোস্টোরির প্রদর্শনী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৩, ২৫ জুন ২০২৪ | আপডেট: ১৮:৩৫, ২৫ জুন ২০২৪

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কাব্যধর্মী উপন্যাস 'শেষের কবিতা' অবলম্বনে নির্মিত হয়েছে একটি ফটোস্টোরি। গবেষণাধর্মী এই নির্মাণশৈলীর মূল্য চরিত্রে আছেন ওপার বাংলার বিখ্যাত অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, তার বিপরীতে বাংলাদেশ থেকে রয়েছেন ডা: শ্রেয়া সেন, কিছুদিন আগে ডায়মন্ড ওয়ার্ল্ডের মডেলিং এ যাকে দেখা গেছে। পাশাপাশি এই ফটোস্টোরির সাথে আরও রয়েছেন এপার বাংলার অভিনেতা শাশ্বত দত্ত। 

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অনুদানে ও সিটি ব্যাংকের সহযোগিতায় নির্মিত এই ফটোষ্টোরির প্রকল্প প্রধান ও আলোকচিত্রী হিসেবে আছেন স্থপতি ফওজিয়া জাহান এবং এতে ক্রিয়েটিভ ডিরেক্টর হিসেবে যুক্ত আছেন সি এফ জামান। বর্তমান প্রজন্মকে সাহিত্যমুখী করে তুলতে নির্মিত এই ফটোস্টোরিতে বেশ কিছু স্থিরচিত্রের মাধ্যমে সমগ্র উপন্যাসটি তুলে ধরা হয়েছে। 

সর্বসাধারণের কাছে এই ব্যতিক্রমী গবেষনাধর্মী কাজটি পৌঁছে দিতে আগামী ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, সন্ধ্যা ৬টায় একটি চিত্রপ্রদর্শনী ও বইয়ের মোড়ক উন্মোচনের আয়োজন করা হয়েছে। জাতীয় শিল্পকলা একাডেমির চিত্রশালা অডিটোরিয়ামে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজকল্যাণ মন্ত্রী ডাঃ দীপু মনি, এমপি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দুই বাংলার নন্দিত অভিনেতা ও ঢাকা- ১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমেদ, সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মাশরুর আরেফিন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সহযোগী অধ্যাপক ও রবীন্দ্রসঙ্গীত শিল্পী ড. অণিমা রায়, এবং বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা উপ-কমিটির সদস্য ও 'গরবিনী মা' সম্মাননার প্রধান উদ্যোক্তা ডাঃ আশীষ কুমার চক্রবর্তী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান, এম.পি।

এই কাজ নিয়ে পরমব্রত বলেন, "আজ পর্যন্ত অনেক ধরনের আর্ট ফর্ম নিয়েই কাজ করা হয়েছে, তবে স্থিরচিত্র নিয়ে এমন নান্দনিক কাজ এই প্রথম। আশা করি সবার কাছে এটা ভালো লাগবে।"

ডাঃ শ্রেয়া বলেন, "পেশাগত ভাবে আমি ডাক্তার, বর্তমানে ফরেন্সিক মেডিসিনে এম.ডি করছি। ছোটবেলা থেকেই বিভিন্ন সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলাম।বিশেষত রবি ঠাকুর আর নজরুলের অনেক কাজ আবৃত্তি আর অনুবাদ করেছি।  রবীন্দ্রনাথ ঠাকুর কে নিয়ে এর আগেও কিছু কাজ করেছি আমি, তাই এই ফটোস্টোরির অফার আসতেই আমি রাজি হয়ে যাই। আশা করি দর্শকের এই কাজ ভালো লাগবে।"

মানুষের হারিয়ে যাওয়া পড়ার অভ্যাস ফিরিয়ে আনতে এই ফটোস্টোরি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলেই প্রজেক্ট সংশ্লিষ্ট সকলে আশাবাদ ব্যক্ত করেন। এই আয়োজনের মিডিয়া পার্টনার চ্যানেল আই !

কেআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি