ঢাকা, ২০১৯-০৬-২৬ ১০:৪৭:২১, বুধবার

Ekushey Television Ltd.

রমজানে ত্বকের যত্ন নিবেন কিভাবে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:২২ পিএম, ২০ মে ২০১৯ সোমবার

রমজানে আলাদাভাবে ত্বকের যত্নের কোন দরকার রয়েছে কিনা? আর যদি যত্নের দরকার হয়, তাহলে তার জন্য কী কী খাবার গ্রহণ করতে হবে? এসব বিষয়ে কথা বলেছেন অধ্যাপক ডা. জাহেদ পারভেজ, সহকারী অধ্যাপক চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ,শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ।

একুশে টিভির জনপ্রিয় অনুষ্ঠান ‘দি ডক্টরস’-র এ এবারের পর্বে এসব বিষয়ে তিনি কথা বলেছেন। উপস্থাপনায় ছিলেন- ডা. ইকবাল হাসান মাহমুদ।

ডা.জাহেদ পারভেজ বলেন, আমরা সারা বছর ত্বকের যে যত্ন নেই রমজানে তারও বেশি যত্ন নেওয়া উচিৎ। কারণ রমজানে আমাদের পানি খাওয়ার পরিমান কম হয়। আর রমজানে অন্তত দুই থেকে তিন লিটার পানি খেতে হবে। এছাড়া ফল ও পানীয় খাবার বেশি করে খেতে হবে। খেজুরও খাওয়া যেতে পারে বেশি করে। ইফতারির সময় হজমে সমস্যা হবে, এমন খাবার পরিহার করতে হবে। এতে করে টিনেজদের ব্রনের পরিমান বাড়তে পারে। তেল জাতীয় খাবার পরিহার করতে হবে।

সাবান ব্যবহারের ক্ষেত্রে তিনি বলেন, যাদের এলার্জি আছে তারা সাবান ব্যবহার করার ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিতে পারেন। মেছতার বিষয়ে তিনি বলেন, অনেকে রোদে গেলে মুখে দাগ হয়। সে ক্ষেত্রে বাহিরে থেকে এসে মুখে ঘরোয়াভাবে ফ্রিজে রাখা টমেটো ঘষে নেওয়া যেতে পারে। আর অবশ্যেই বেশি করে পানি খেতে হবে।

নারীদের মেকাপ ব্যবহারের ক্ষেত্রে এই রমজানে কড়া মেকাপ পরিহার করাই উত্তম বলে তিনি জানিয়েছেন। এই গরমে দেখা যায় যে অনেকের বিভিন্ন জায়গায় ইনফেকশন হয়। সেক্ষেত্রে শুধু গোসলের পরে কাপড় পরিবর্তন না করে কয়েকবার পোশাক পরিবর্তন করা যেতে পারে। এছাড়া কিছু পাউডার ব্যবহার করার পরামর্শ দেন তিনি। তবে অবশ্যই বেশি হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আর চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনভাবেই এন্টিবায়োটিক খাওয়া যাবে না।

তিনি আরও বলেন, বিভিন্ন ফলে ফরমালিনের কারণে অনেকের এলার্জি বেড়ে যায়। সে ক্ষেত্রে অবশ্যই এসব ফলের ব্যাপারে সতর্ক হতে হবে। এছাড়া শাক সবজি ও ফল খাওয়ার আগে পানিতে ভিজিয়ে রাখা যেতে পারে। এর মাধ্যমে তাহলে কিছুটা ফরমালিন থাকলেও কমে যাবে।

এছাড়া এনার্জি ড্রিংকস খাওয়া পরিহার করতে হবে। এগুলা শরীরের জন্য র্দীর্ঘমেয়াদী ক্ষতি করে।

 

এনএম/এসএইচ/

 

 



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি