ঢাকা, ২০১৯-০৫-২৬ ০:২১:২৩, রবিবার

Ekushey Television Ltd.

রিজার্ভের অর্থ চুরির মামলায় সমঝোতা চায় আরসিবিসি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৪ এএম, ১৭ এপ্রিল ২০১৯ বুধবার

রিজার্ভের অর্থ চুরির মামলা মীমাংসা করতে চায় ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি)। তবে এ ক্ষেত্রে তারা একটি শর্ত জুড়ে দিয়েছে। সে শর্ত হলো, অর্থ উদ্ধারে যে মামলা করা হয়েছে তা যেন প্রত্যাহার করে নেওয়া হয়।

ইতোমধ্যে ফিলিপাইনের ব্যাংকটি তাদের শর্তের কথা জানিয়েছেন। প্রত্যাহার করে নয় বরং বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা মামলা চলমান রেখে আলোচনা করতে আগ্রহী। বাংলাদেশ ব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ নিয়ে বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) উপদেষ্টা দেবপ্রসাদ দেবনাথ বলেন, ‘আমরা আলোচনা করব। তবে মামলার ভবিষ্যৎ দেখে সিদ্ধান্ত নেব। আর মামলা চলমান রেখেই সব করতে হবে। টাকা যে উপায়ে পাওয়া যায় সে উপায়ই আমরা অবলম্বন করব।’

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, রিজার্ভের খোয়া যাওয়া অর্থ উদ্ধারে বাংলাদেশ ব্যাংকের করা মামলার কার্যক্রম শুরু হওয়ার আগে আরসিবিসিকে সমঝোতার প্রস্তাব দেওয়া হয়েছিল। বিষয়টি তখন ভেবে দেখার কথা জানিয়েছিল আরসিবিসি কর্তৃপক্ষ।

সম্প্রতি ব্যাংকটির পক্ষ থেকে কেন্দ্রীয় ব্যাংককে জানানো হয়েছে, আদালতের বাইরে সমঝোতা করতে রাজি আছে আরসিবিসি। তবে সে জন্য আরসিবিসিকে প্রধান আসামি করে কেন্দ্রীয় ব্যাংক যুক্তরাষ্ট্রের আদালতে যে মামলা করেছে তা প্রত্যাহার করে নিতে হবে।

উল্লেখ্য, ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০১ মিলিয়ন বা ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি হয়। ফিলিপাইনের ক্যাসিনোর মাধ্যমে চুরি যাওয়া অর্থের আট কোটি ১০ লাখ ডলার রিজাল ব্যাংকে যায়। অর্থ উদ্ধারে তিন বছর যুক্তরাষ্ট্রের একটি আদালতে মামলা দায়ের করে কেন্দ্রীয় ব্যাংক। গত ৬ মার্চ মানহানির অভিযোগ এনে পাল্টা মামলা করে আরসিবিসি।



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি