ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন

লড়তে পারছেন না নাভালনি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৬, ৩১ ডিসেম্বর ২০১৭

শুরুটা হয়েছিল নির্বাচন কমিশন দিয়ে। এরপর চূড়ান্ত রায় আসলো আদালত থেকে। গতকাল রাশিয়ার সর্বোচ্চ আদালত জানিয়ে দিয়েছে, দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে ভ্লামিদির পুতিনের প্রধান প্রতিদ্বন্দ্বী আলেক্সি নাভালনি অংশগ্রহণ করতে পারবেন না। আর এই রায়ের মধ্য দিয়েই আগামী প্রেসিডেন্ট নির্বাচনে পুতিনের বিরুদ্ধে সব পথ বন্ধ হয়ে গেছে নাভালনির।

গত সপ্তাহে ৪১ বছর বয়সী নাভালনি আগামী প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার ঘোষণার দেওয়ার পরই নির্বাচন কমিশন তাকে নির্বাচনের অযোগ্য ঘোষণা করেন। এরপরই নির্বাচন কমিশনের নিষেধাজ্ঞার বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে আপিল করেন নাভালনি। তবে গত শনিবার উভয় পক্ষের শুনানি শেষে আদালত নাভানলিকে নির্বাচনের অযোগ্য ঘোষণা করে।

এদিকে আদালতের রায়ের পরই নাভালনি এক টুইট বার্তায় তার সমর্থকদের নির্বাচন বর্জনের ডাক দিয়েছেন। ২০১১ ও ১২ সালে রাশিয়ায় পুতিন বিরোধী আন্দোলন ডানা মেলে উড়লে, সেই আন্দোলনের নেতৃত্ব দেন নাভালনি। এরপর ২০১৩ সালে তার বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ এনে মামলা দায়ের করে দেশটির সরকার। পরে ওই মামলায় তাকে ৫ বছরের কারাদণ্ড দেয় আদালত।

আগামী ১৮ মার্চ রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এরই মধ্যে ৩৯ জন প্রার্থী নির্বাচন কমিশনের কাছে নিবন্ধন করেছেন। তবে তাদের বেশির ভাগই স্বতন্ত্রপ্রার্থী।

তবে চলতি বছরের ফেব্রুয়ারিতে কাইরভ সিটির আদালত ২০১৩ সালে দেওয়া রায় বাতিল করে দিয়ে নাভালনিকে মুক্তি দেন। শুরু থেকেই নাভালনি অভিযোগ করে আসছেন, রাজনৈতিক মামলার অংশ হিসেবে তাকে ফাঁসানোর চেষ্টা করছে সরকার। এরই মধ্যে দেশটির প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিন ঘোষণা করেছেন আগামী নির্বাচনে তিনি আবারও প্রেসিডেন্ট পদে লড়াই করছেন। নাভালনি নির্বাচনে অংশগ্রহণ করতে না পারলে পুতিনের বিরুদ্ধে আর কোন শক্ত প্রতিপক্ষ নেই বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

 

সূত্র: আল-জাজিরা

এমজে/টিকে


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি