ঢাকা, ২০১৯-০৫-২২ ১১:৫৭:৫২, বুধবার

Ekushey Television Ltd.

শরীরে এসিড পড়লে কী করবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:৫৪ পিএম, ৯ মার্চ ২০১৯ শনিবার

এসিড লাগলে হাসপাতালে পৌঁছানোর আগে পর্যন্ত কী করা উচিত, অনেকেই তা জানেন না। এসিড-ক্ষতে পানি লাগলে ক্ষতি হবে, এমন ভ্রান্ত ধারণাও আছে কোথাও কোথাও। অনেকে আবার পানি দিয়ে ক্ষতস্থান একটু ধুয়েই স্থানীয় ওষুধের দোকান থেকে লোশন এনে লাগান। কেউ কেউ তার উপরে চাদর জড়িয়ে দেন। এতে ফল হয় উল্টো।

তাই এসিড হানার শিকার হলে বা অন্য কোনওভাবে গায়ে এসিড পড়লে কী করবেন? চলুন জেনে নেওয়া যাক।

শরীরের যেখানে এসিড লাগবে, সেখানে অনবরত পানি দিয়ে যান। এসিড-আক্রান্তকে নিয়ে হাসপাতালে পৌঁছানোর আগে পর্যন্ত ক্ষতস্থানে পানি ছাড়া যেন আর কিছুই দেওয়া না হয়। তাতে চিকিৎসকদের আক্রান্তকে চিকিৎসা করতে সুবিধা হবে। শুধু তা-ই নয়, এই পদ্ধতিতে ক্ষতও অনেকটা কমানো যায়।

চিকিৎসকরা জানাচ্ছেন, এসিডের ক্ষত নির্ভর করে এসিডটা কত জোরালো, তার উপরে। তবে শুরু থেকে পানি ঢেলে যেতে পারলে এসিড অনেকটাই ধুয়ে যায়।

পানি ঢাললে এসিডের ক্ষত যে কমে, নিজের অভিজ্ঞতা থেকে তা জানিয়েছেন ভারতের এসিড-আক্রান্ত এক তরুণী। পূর্ব মেদিনীপুরের দাসপুরের বাসিন্দা ওই তরুণী ২০১৫ সালে এসিড-হানার শিকার হন। রাতের অন্ধকারে ঘুমন্ত অবস্থায় মুখ এবং শরীরে অন্যত্র এসিড পড়তেই জ্বালা সহ্য করতে না পেরে বাড়ির পাশের পুকুরে ঝাঁপ মেরেছিল ওই তরুণী। অনেকক্ষণ পানিতে ডুবে থাকার পরে তাকে হাসপাতালে নিয়ে গিয়েছিলেন পরিবারের লোকজন।

হাসপাতালের চিকিৎসক পরে ওই তরুণীকে জানিয়েছিলেন, পুকুরে ঝাঁপ দেওয়ায় তার এসিড অনেকটাই ধুয়ে গিয়েছিল। তাতে পরবর্তী কালে তার চিকিৎসায় সুবিধা হয়।

ওই তরুণী বলেন, ‘আমি জানতাম না যে, পানি ঢালতে হয়। আসলে যন্ত্রণা সহ্য করতে না পেরে পুকুরে ঝাঁপ মেরেছিলাম। পরে হাসপাতালে জানতে পারি, কাজটা ভালই করেছিলাম।’

সূত্র: আনন্দবাজার

একে//



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি