ঢাকা, বৃহস্পতিবার   ১০ অক্টোবর ২০২৪

শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪১, ১০ অক্টোবর ২০২৪ | আপডেট: ০৮:৪৪, ১০ অক্টোবর ২০২৪

চণ্ডীপাঠ, বোধন এবং দেবীর অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। গতকাল বুধবার (৯ অক্টোবর) ছিল মহাষষ্ঠী। আজ বৃহস্পতিবার (১০ অক্টোবর) নবপত্রিকা প্রবেশ ও সপ্তমীবিহিত পূজা সম্পন্ন হবে। পূজা শেষে পুণ্যার্থীরা উপবাস পালন করে অঞ্জলি দেবেন।

দুর্গাপূজা উপলক্ষে জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে আজ সাধারণ ছুটি ঘোষণা করেছে। এর ফলে পূজার ছুটি ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে আজ থেকে রবিবার পর্যন্ত টানা চার দিন ছুটি থাকছে।

ষষ্ঠীতে দেবীর প্রাণ প্রতিষ্ঠার মধ্য দিয়ে উৎসব শুরু হয়েছে। সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে এখন পূজার ধুম। ষষ্ঠী পূজায় সকালে ঢাকেশ্বরী মন্দিরে মানুষের ঢল নামে। শিশু-কিশোরসহ সব বয়সি মানুষ আনন্দে মেতে ওঠে। 

ঢাকেশ্বরী মন্দির ছাড়াও ষষ্ঠী পূজা হয়েছে রামকৃষ্ণ মঠ, রমনা কালীমন্দির মণ্ডপ, বনানী মাঠ, জগন্নাথ হল মণ্ডপ, বরদেশ্বরী মন্দির, সিদ্ধেশ্বরী মন্দির, জয়কালী মন্দির, রামসীতা মন্দিরে। সনাতন ধর্মাবলম্বীদের পদচারণে সকাল থেকেই এসব মন্দির, মণ্ডপ ছিল মুখরিত। 

গতকাল রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার বসুন্ধরা সর্বজনীন পূজা মণ্ডপে গিয়ে দেখা যায়, প্রতি বছরের মতো এবারও জমজমাট আয়োজনে চলছে দুর্গাপূজা। আলোক ছটায় সেজে উঠেছে মণ্ডপ প্রাঙ্গণ। সকালে ষষ্ঠী তিথিতে পূজা সম্পন্ন হয়েছে। 

নতুন পোশাক পরে নারী-শিশুসহ বিভিন্ন বয়সি মানুষ শামিল হয়েছে উদযাপনে। এবার দেবী দুর্গার আগমন হয়েছে দোলায় বা পালকিতে। বিসর্জনের পর দেবী ফিরে যাবেন ঘোটক বা ঘোড়ায়। 

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও মহানগর সর্বজনীন পূজা কমিটি জানিয়েছে, এবার সারা দেশে ৩১ হাজার ৪৬১টি মণ্ডপ ও মন্দিরে দুর্গাপূজা হচ্ছে। এর মধ্যে ঢাকা মহানগরে ২৫২টি মণ্ডপ-মন্দিরে দুর্গাপূজা হচ্ছে।

এসএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি