ঢাকা, ২০১৯-০৬-২০ ১১:০১:২১, বৃহস্পতিবার

Ekushey Television Ltd.

শিল্পাচার্য জয়নুল আবেদিনের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২১ এএম, ২৮ মে ২০১৯ মঙ্গলবার

আধুনিক শিল্পকলা চর্চার পুরোধা শিল্পাচার্য জয়নুল আবেদিনের ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৭৬ সালের ২৮ মে মৃত্যুবরণ করেন দেশবরেণ্য এ শিল্পী। তার জন্ম ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর কিশোরগঞ্জে। তিনি নিজে যেমন শিল্পী ছিলেন, তেমনি শিল্পী সৃষ্টির লক্ষ্যেও কাজ করেছেন।

১৯৪৮ সালে ঢাকায় আর্ট ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন তিনি। স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রেরণায় ঢাকার অদূরে সোনারগাঁয়ে প্রতিষ্ঠা করেন বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন।

পৃথিবীবিখ্যাত এ চিত্রশিল্পী ‘শিল্পাচার্য’ নামেই ব্যাপক পরিচিত। বঙ্গীয় শিল্পকলার ঐতিহ্য বিনির্মাণে তার অবদান অবিস্মরণীয়। তার চিত্রকর্মের সঙ্গে এ দেশের গণমানুষের নাড়ির যোগ রয়েছে। তার  চিত্রশিল্পে এ দেশের মানুষের সংগ্রামী সত্তা প্রকাশ পেয়েছে। পাশাপাশি তার আঁকা ছবিতে দুর্ভিক্ষে মানুষের আর্তনাদ এবং একই সঙ্গে প্রতিবাদ মূর্ত হয়ে উঠেছে।

জয়নুল আবেদিনের উল্লেখযোগ্য চিত্রকর্মের মধ্যে রয়েছে- দুর্ভিক্ষ-চিত্রমালা, সংগ্রাম, সাঁওতাল রমণী, নৌকোর গুণটানা, তিন পল্লী রমণী, মা ও শিশু প্রভৃতি।

বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান মৃত্যুবার্ষিকী উপলক্ষে নানা আয়োজনের মধ্য দিয়ে শিল্পাচার্যকে স্মরণ করবে। এছাড়া কর্মসূচিতে রয়েছে শিল্পীর সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন ও আলোচনা সভা।

এসএ/



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি