ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

শিশুর পুষ্টির ঘাটতি মেটাতে কম্বিনেশন ফুড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৩, ৭ জুলাই ২০১৭ | আপডেট: ২০:০৬, ৭ জুলাই ২০১৭

কোন খাবারের সঙ্গে কোনটা খাওয়া উচিত বা উচিত নয় সে ব্যাপারে আমরা কতটুকু সচেতন? শিশুটিকে কম্বিনেশন ফুড কিভাবে বা কি পরিমাণ খাওয়াবেন? যা শিশুর শরীর ভাল রাখতে সাহায্য করে। আসুন জেনে নেই কিভাবে কম্পিনেশন ফুড খাওয়াতে হবে-

স্ট্রবেরি পালং শাক

স্ট্রবেরি ও পালং শাক শরীরের জন্য দারুন উপকারি। স্ট্রবেরিতে প্রচুর পরিমাণ ভিটামিন সি রয়েছে এবং পালং শাকে রয়েছে আয়রন। ভিটামিন সি শরীরে আয়রন শোষণে সাহায্য করে। যদি শরীরে আয়রনের অভাব থাকে তাহলে এই কম্বিনেশন রক্তসল্পতা কাটিয়ে উঠতে সাহায্য করবে।

লেবু শাক

সবুজ শাকের সঙ্গে লেবু খুবই ভাল কম্বিনেশন। লেবু ভিটামিন সিতে পরিপূর্ণ আর শাকে রয়েছে আয়রন। তাই একই নিয়মেই লেবু শাকে থাকা আয়রন শোষণে সাহায্য করে। লেবুর রস খাবারকে যেমন সুস্বাদু করে তোলে তেমনি স্বাস্থ্যের জন্যও উপকারি।

মাছ হলুদ

আমরা হলুদ ছাড়া মাছ রান্না করার কথা ভাবতেই পারি না। হলুদ শুধু মাছের আঁশটে গন্ধ দূর করা বা স্বাদ বাড়ায় না, মাছ-হলুদের মিশ্রণ ক্যানসারের ঝুঁকি কমাতেও সাহায্য করে। মাছে থাকা এসেনশিয়াল ফ্যাটি অ্যাসিডের সঙ্গে হলুদের কম্বিনেশন শরীরে টিউমরের বৃদ্ধি ও ক্যানসার কোষের ছড়িয়ে পড়া রুখতে পারে। এছাড়া হলুদে থাকা কারকিউমিন শরীরে অ্যান্টিঅক্সিড্যান্টের মাত্রা বাড়িয়ে মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।

 

বেরি ওটমিল কম্বিনেশন

বেরিতে থাকে ফাইবার, ভিটামিন সি ও প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট। ওটমিল আয়রন ও বি ভিটামিনের পাশাপাশি আয়রনের উৎস। ভিটামিন সি বেরি থেকে আয়রন ও পানি শোষণ করে শরীরে ফাইবাব প্রক্রিয়াকরণে সাহায্য করে। ব্রেকফাস্টে ওটমিলের সঙ্গে ব্লুবেরি ও সামান্য দারচিনি গুঁড়ো মিশিয়ে নিন। খেতে যেমন ভাল লাগবে, তেমনই রক্তে শর্করার মাত্রাও থাকবে নিয়ন্ত্রণে।

কলা ইয়োগার্ট

ফলের সঙ্গে অন্য কিছু না খাওয়ার কথাই ডাক্তাররা বলেন। তবে সব ফলের সঙ্গেই সব খাবারের কম্বিনেশন খারাপ নয়। মেলন জাতীয় ফলের সঙ্গে অন্য কিছু খাওয়া উচিত না হলেও ডায়টিশিয়ানরা জানাচ্ছেন কলা ও ইয়োগার্ট কিন্তু উপকারি কম্বিনেশন। দুটো খাবারের মধ্যেই থাকে প্রোবায়োটিক। তাই কলা ও ইয়োগার্ট এক সঙ্গে খেলে প্রোবায়োটিকের মিশ্রণ শরীরে পৌঁছায়। পটাশিয়াম আর প্রোটিন পুষ্টি জোগাতে ও পেশীর স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।

সূত্র : ব্লোল্ড স্কাই

//আর//এআর


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি