ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০২৪

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনের ভোটে এগিয়ে দিসানায়েকে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৫, ২২ সেপ্টেম্বর ২০২৪ | আপডেট: ১৩:৫৯, ২২ সেপ্টেম্বর ২০২৪

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শেষে এখনও চলছে ভোট গণনা। আর প্রাথমিকভাবে ভোট গণনায় এগিয়ে রয়েছেন অনুরা কুমারা দিসানায়েকে। তিনি দেশটির বাম জোটের নেতা। 

আজ রোববার (২২ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবারের ভোটগ্রহণের পর শ্রীলঙ্কার মার্ক্সবাদ-প্রবণ নেতা অনুরা কুমারা দিসানায়েকে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার পথে এগিয়ে রয়েছেন। প্রাথমিক ভোট গণনায় এগিয়ে আছেন তিনি।

ভোটের প্রাথমিক ফলাফলে দৃঢ়ভাবে বোঝা যাচ্ছে যে ৫৫ বছর বয়সী অনুরা কুমারা দিসানায়াকা ছোট দ্বীপ রাষ্ট্রটির প্রথম বামপন্থী কমান্ডার-ইন-চিফ ও রাষ্ট্রপ্রধান হবেন।

১ কোটি ৭১ মিলিয়ন ভোটারের দেশটিতে প্রায় ৭৬ শতাংশ ভোট পড়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, রোববারের পরে চূড়ান্ত ফলাফল প্রত্যাশা করা হচ্ছে।

নির্বাচন কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় এক তৃতীয়াংশ ব্যালট গণনা করা হয়েছে। দিসানায়াকা পোস্টাল ভোটের ৫৮ শতাংশ জয়ী হয়েছেন। পূর্ববর্তী ভোটে, যেসব প্রার্থী প্রেসিডেন্ট পদে জয়ী হয়েছেন তারা পোস্টাল ব্যালটের ৫০ শতাংশের বেশি জয়ী হন।

রাজাপাকসের সহযোগীরা বলেছেন, ভোটে জিতেছেন দিসানায়কা। রাজাপাকসের প্রচার সহযোগী মিলিন্দা রাজাপাকসে ফেসবুকে বলেন, ‘অনুরা কুমারা দিসানায়কা নির্বাচনে জিতেছেন।’ ‘রাজনীতিতে জয়ী হয়েছেন নমল রাজাপাকসে।’

বিক্রমাসিংহের ঘনিষ্ঠ মিত্র, শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলি সাবরিও বলেছেন, দিসানায়াকা জিতেছেন। সাবরি এক্স-এ বলেছেন, ‘একটি দীর্ঘ ও কঠিন প্রচারণার পরে নির্বাচনের ফলাফল এখন পরিষ্কার। যদিও আমি রনিল বিক্রমাসিংহের পক্ষে ব্যাপক প্রচারণা চালিয়েছি, শ্রীলঙ্কার জনগণ তাদের সিদ্ধান্ত নিয়েছে এবং আমি অনুরা কুমারা দিসানায়াকার জন্য তাদের রায় পুরোপুরি সম্মান করি।’

বিক্রমাসিংহের কাছ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

এদিকে এখন পর্যন্ত প্রাপ্ত ভোটে ৫০ শতাংশ ভোট পেয়েছেন দিসানায়েকে। আর বিরোধী নেতা সাজিথ প্রেমাদাসা প্রায় ৩২ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে যিনি দ্বিতীয় মেয়াদে আবারও প্রার্থী হয়েছেন তিনি এখন পর্যন্ত ১৬ শতাংশ ভোট পেয়েছেন। আর ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট রাজাপাকসের ভাগ্নে নামাল রাজাপাকসে ৩ শতাংশের কাছাকাছি ভোট পেয়েছেন। 

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট হতে গেলে নির্বাচনে কমপক্ষে ৫০ শতাংশ ভোট পাওয়া বাধ্যতামূলক। কোনো প্রার্থীই সেই ভোট না পেলে সবচেয়ে বেশি ভোট পাওয়া দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফার ভোট হবে। 

প্রসঙ্গত, ২০২২ সালের জুলাই মাসে সাধারণ জনগণের চরম বিক্ষোভের মুখে পদত্যাগ করে দেশ ছেড়ে পালান গোতাবায়া। দেশত্যাগের আগে রনিল বিক্রমাসিংহেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়ে গিয়েছিলেন তিনি।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি