ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪

সংখ্যালঘু নির্যাতন বন্ধসহ ৮ দফা দাবিতে শাহবাগ অবরোধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৯, ১৩ সেপ্টেম্বর ২০২৪

দেশে সংখ্যালঘু নির্যাতন বন্ধ ও দোষী ব্যক্তিদের বিচারসহ আট দফা দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে অবরোধ করে বিক্ষোভ করেছেন হিন্দু সম্প্রদায়ের মানুষ।

শুক্রবার বিকাল সোয়া চারটার দিকে তারা শাহবাগ মোড়ে অবরোধ করে বিক্ষোভ করেছেন। এতে যান চলাচল বন্ধ হয়ে যানজট সৃষ্টি হয়।

হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন সংগঠনের সমন্বয়ে গঠিত সনাতনী অধিকার আন্দোলনের ব্যানারে এই কর্মসূচি পালন করা হয়।

শেখ হাসিনা সরকার পতনের পর দেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনা ঘটে। তারপর শাহবাগ মোড়ে অবরোধ করে হিন্দু সম্প্রদায়ের মানুষরা আট দফার দাবিতে আন্দোলন শুরু করেন। অবরোধকারীদের ভাষ্য, অন্তর্র্বর্তী সরকারের প্রধান উপদেষ্টাসহ অন্যান্য উপদেষ্টা দাবি বাস্তবায়নের প্রতিশ্রুতি দিলে আন্দোলন স্থগিত ঘোষণা করেন তারা। তবে দাবি না মানায় আবারও তারা শাহবাগ মোড়ে অবরোধ করেন।

বাংলাদেশ হিন্দু পরিষদের নেতৃত্বে একটি অংশ বিকাল সোয়া চারটার দিকে শাহবাগ মোড়ে অবস্থান নেয়। তার কিছুক্ষণ পর সনাতন অধিকার আন্দোলনের নেতৃত্বে জাতীয় প্রেস ক্লাব থেকে আরও একটি অংশ শাহবাগে এসে যোগ দেয়।

সনাতন সম্প্রদায়ের আট দফা দাবির মধ্যে রয়েছে- সরকার পতনের পর সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনাগুলো দ্রুতবিচার ট্রাইব্যুনালের মাধ্যমে সম্পন্ন করা, সাম্প্রদায়িক সহিংসতায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের ক্ষতিপূরণ দেওয়া ও পুনর্বাসনের ব্যবস্থা করা, সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন, সংখ্যালঘুবিষয়ক মন্ত্রণালয় গঠন, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টকে হিন্দু ফাউন্ডেশনে উন্নীত করা, বৌদ্ধ ও খ্রিষ্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টকেও ফাউন্ডেশনে উন্নীত করা, দেবোত্তর সম্পত্তি পুনরুদ্ধার ও সংরক্ষণ আইন প্রণয়ন, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন যথাযথ বাস্তবায়ন, দুর্গাপূজায় ছুটি পাঁচ দিন করা।

এসবি/ 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি