ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

সংরক্ষিত আছে ভ্যালেন্টাইনের মাথার খুলি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩১, ১৫ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২৩:৫৭, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

ভালোবাসা দিবস বা সেন্ট ভ্যালেন্টাইন`স ডে একটি বার্ষিক উৎসবের দিন। এটি বছরের ১৪ই ফেব্রুয়ারি উদযাপিত হয়। দিবসটি বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হয়ে থাকে।

যাকে নিয়ে এই উৎসব তার মাথার খুলি এখনও রোমে সংরক্ষিত আছে বলে মনে করা হয়। এ অঞ্চলে উনিশ শতকে খননে পাওয়া যায় এক নর কঙ্কাল।

ধরে নেওয়া হয় সেটি সন্ত ভ্যালেন্টাইনের। তার মাথার খুলি কসমেদিয়ানে ব্যাসিলিকা অফ সান্তা মারিয়ায় ফুল দিয়ে সাজানো আছে। এছাড়া অন্যান্য দেহাংশ আছে চেক প্রজাতন্ত্র, ফ্রান্স, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং ইংল্যান্ডের বিভিন্ন গির্জায়।

সন্ত ভ্যালেন্টাইন হিসেবে রোমান ক্যাথলিক চার্চ যাকে প্রাধান্য দেয়, তিনি ছিলেন তৃতীয় শতকে ইতালির তার্নি শহরের বাসিন্দা। মধ্যযুগীয় বিবরণ থেকে জানা যায়, তাকে হত্যা করিয়েছিলেন রোমান সম্রাট দ্বিতীয় ক্লদিয়াস।

দ্বিতীয় ক্লদিয়াস মনে করতেন অবিবাহিত তরুণদের দিয়ে ভালো সেনাবাহিনী গড়া যায়। তাই তিনি তার সাম্রাজ্যে বিয়ে নিষিদ্ধ করে দেন। এটি যাজক ভ্যালেন্টাইন ভালোভাবে নেননি। তিনি গোপনে বিয়ে দিতে লাগলেন খ্রিস্ট ধর্মাবলম্বীদের। তার এই বিরুদ্ধাচরণে ক্ষিপ্ত ক্লদিয়াস শিরশ্চেদ করে তাকে হত্যা করান। প্রেমের জন্য আত্মাহুতি দেন এই সন্ত। কেউ কেউ মনে করেন তিনি ছিলেন রোমের যাজক।

ল্যাটিন শব্দ ‘ভ্যালেন্তিনাস’-এর অর্থ হল শক্তিশালী। এ নামের মহিমা এমনই- খ্রিস্টধর্মের ইতিহাসে দ্বিতীয় থেকে অষ্টম শতক পর্যন্ত বহু ভ্যালেন্টাইনের উল্লেখ পাওয়া যায়। তাদের অনেকেই রাজরোষে প্রাণ দিয়েছিলেন। তাই ঠিক কার জন্য ভ্যালেন্টাইন ডে পালিত হয়- তা নিয়ে অনেক জটিলতা দেখা দেয়।

শেষে রোমান ক্যাথলিক চার্চ ১৯৬৯ সালে জেনারেল রোমান ক্যালেন্ডার থেকে বাদ দিয়ে দেয় তার নাম। রয়ে যায় স্থানীয় ক্যালেন্ডারে। তবে তাতে তার সন্ত পরিচয়ে কোনো ব্যত্যয় ঘটেনি।

তৃতীয় খ্রিস্টাব্দে ১৪ ফেব্রুয়ারি বা তার কাছাকাছি কোনো এক দিনে রোমের শহরতলিতে হত্যা করা হয়েছিল সন্ত ভ্যালেন্টাইনকে।

 

এমএইচ/টিকে

 

 

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি