ঢাকা, ২০১৯-০৬-২০ ১১:৩৪:০৯, বৃহস্পতিবার

Ekushey Television Ltd.
একুশের চোখ (ভিডিও)

সুপেয় পানি বঞ্চিত রাজধানীবাসি

সাইদুল ইসলাম :

প্রকাশিত : ০৩:০৫ পিএম, ২৫ মে ২০১৯ শনিবার

সুপেয় জল আর, পরিচ্ছন্নতা ও পয়নিষ্কাশনের জন্য ব্যবহার্য পানির অধিকার মৌলিক অধিকার। রাজধানীবাসি কী সে অধিকার পাচ্ছে? শুধু পানি বঞ্চিতরাই নয়, যারা পানি পাচ্ছেণ তারাও আছেন বিপাকে। আর্থাৎ পানি আছে, তবে ব্যবহারের অযোগ্য। কোথাও লাল আবার কোথাও কালো কিংবা অণ্য কোন রংয়ের পানি বয়ে যাচ্ছে। সাথে দুর্গন্ধ। বছরের পর বছর ভূ-র্গভস্থ পানি উত্তোলনের কারণে পনিরস্তর নিচে নামায় সংকিত বিশেষজ্ঞরা। 

 

প্রায় দুই কোটি জনসংখ্যার নানা সমস্যার মধ্যে বড় সমস্যা নিরাপদ পানি সরবারহ। বহু বছর ধরেই এ সংকট চলছে। সমাধানে শত শত কোটি টাকার বিভিন্ন প্রকল্প যুগের পর যুগ বাস্তবায় করা হয়েছে, কিন্তু সমাধান এখনো আসেনি।

পানির লাইনে পানি নাই তো কী হয়েছে পানি আছে চোখে-অভিমান আর কষ্টে এভাবে ভেঙ্গে পরছেন বাড্ডার এ নারী।

শুধু এ নারী নয় দক্ষিণ বাড্ডা আলাতুন নেসা স্কুলের গলিতে পানির লাইনের অবস্থা করুন। পানি না পেয়ে দীর্ঘ লাইনের দাঁড়াতে বাধ্য হচ্ছে মানুষ। এই তাপদাহের কালে দিনের পর দিন পানিশূণ্য ঘরবাড়ি। কষ্টের দিন যাপন করছেন মধ্য বাড্ডার হাজার হাজার বাসিন্দা। তারা বলেন, সারাদিন রোজা রেখে জীবন আর চলেনা।

রাজধানীর কদমতলী, শ্যামপুর, শনিরআখড়া, দণিয়ায়ও রয়েছে ব্যাপক পানি সংকট। প্রায় তিন মাস ধরে পানি পাচ্ছেন না এসব এলাকার মানুষ। এজন্য প্রতিটি বাড়িতে বসানো হয়েছে চাপ কল, একই সাথে কয়েকটি করে মটর। তার পরেও সমাধাণ মিলেনি।

আর যারা একটু পানি পাচ্ছেন তাদের আরো বেশী দুর্গতি। পানির কোন রং না থাকলেও এসব এলাকার ওয়াসার দেয়া পানির রং ভিন্ন ভিন্ন। বিভিন্ন বাড়িতে গিয়ে এমনটাই ধরা পরে একুশের ক্যামেরায়। স্থানীয়রা জানান, এ পানি সম্পূর্ন ব্যবহার অযোগ্য।

স্থানীয় পাম্প অপরেটরদের বিরুদ্ধে যত অভিযোগ। বাড়তি টাকার বিনিময়ে তারা নাকি পানি দিয়ে থাকেন।

ঢাকা শহরের পানি সরবারহের জন্য শুধু ঢাকা ওয়াসা গভীর নলকূপ বসিয়েছে ৯শতাধিক। আর পানি সংকটের কারণে অনেক বাড়ীতেই নিজস্ব ডিপ-টিউবলতো আছেই। তবে, সেগুলোর সংখ্যা খোদ ওয়াসারও অজানা। এসব কারণে ভূর্গভস্থ পানির স্তর নিচে নেমে যাচ্ছে। যা ভবিষ্যতে চরম ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে এমন আশংকা বিশেষজ্ঞদের।

ওয়াসার পানি নিয়ে প্রশ্ন তুলেছেন খোদ ওয়াসার সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম। তিনি বলেন, বোতলজাত পানি বাজারে ছেড়ে ওয়াসাই প্রমাণ করছে যে ওয়াসার পানি বিশুদ্ধ নয়।

এসব বিষয়ে কথা হয় ওয়াসার ব্যাবস্থাপনা পরিচালকের সাথে। তিনি জানান, সমস্যা সমাধানের চেষ্টা অব্যহত আছে।

পনির সংকট সমাধান করে নগরবাসির মৌলিক এ অধিকার নিশ্চিত করবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এমন প্রত্যাশা সবার।
বিস্তারিত দেখুন ভিডিওতে :

এসএ/

 

 



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি