ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

সু চির ঘনিষ্টজনই প্রেসিডেন্ট নির্বাচিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৭, ২৮ মার্চ ২০১৮ | আপডেট: ১৫:০৩, ২৮ মার্চ ২০১৮

মিয়ানমারের ডি ফ্যাক্টো নেত্রী অং সান সু চির আস্থাভাজন উয়িন মিন্টকেই দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়েছে। মিয়ানমারের পার্লামেন্টের দুই কক্ষেই বিপুল ভোটে মিন্টকে প্রেসিডেন্ট নির্বাচিত করেন সদস্যরা।

এদিকে সাবেক প্রেসিডেন্ট থিন কাউ দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার পরই মিয়ানমার সংসদের নিম্ন কক্ষ থেকে স্পিকারের পদ থেকে পদত্যাগ করে উয়িন্ট। সে সময় স্পিকারের পদ থেকে তাকে দেশটির ভাইস-প্রেসিডেন্ট নিযুক্ত করা হয়। তখন থেকেই ধারণা করা হচ্ছিল, মিন্টই হচ্ছেন পরবর্তী প্রেসিডেন্ট।

তবে আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, প্রেসিডেন্ট নির্বাচিত হলেও মিন্ট একজন পুতুল প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। পর্দার অন্তরালে থেকে মিয়ানমার সরকারের নীতি পরিচালনা করবেন অংসান সু চি। এদিকে বিবিসি জানিয়েছে, প্রেসিডেন্ট যেই হোক না কেন, মিয়ানমারের কর্তৃত্ব যে সেনাবাহিনীর হাতে থাকছে, তাতে সন্দেহ নেই।

উয়িন্ট দীর্ঘদিন ধরে সু চির লীগ ফর ন্যাশনাল ডেমোক্রেসির সঙ্গে যুক্ত রয়েছেন। সু চির দুর্দিনে উয়িন্ট তার পাশে ছিলেন। তাই উয়িন্টকে সু চির খুবই আনুগত্য হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে উয়িন্ট দায়িত্ব নিলেও মিয়ানমারে অর্থনীতি পুনরুদ্ধারসহ রোহিঙ্গা সংকট নিরসনে কি ভূমিকা নেবেন সেই বিষয়ে কিছু বলেনি এনএলডি।

এদিকে নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার মাত্র দুদিন আগে দেশটির রাজধানী নেইপিদোতে বিপুল সেনাসমাবেশ ঘটায় দেশটির সেনাবাহিনী। সেখানে সেনাবাহিনী প্রধান বলেন, জাতীয় প্রয়োজনে আমাদের ভূমিকা রাখতে হবে। সেনাদের প্রতি মিয়ানমার সেনাপ্রধান বলেন, এটা আমাদের উচ্চাকাঙক্ষা নয়, এটি আমার আদেশ।

সূত্র: রয়টার্স, বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি