ঢাকা, ২০১৯-০৫-২১ ২২:৪৮:৩০, মঙ্গলবার

Ekushey Television Ltd.

সৃজনশীলতা ধারণ করেই আলোকিত মানুষ হওয়ার আহবান

চবি সংবাদদাতা

প্রকাশিত : ০৯:১৯ পিএম, ১০ এপ্রিল ২০১৯ বুধবার | আপডেট: ০৯:২৩ পিএম, ১০ এপ্রিল ২০১৯ বুধবার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, ন্যায়পরায়ণতা, মানবিকতা, নান্দনিকতা আর সৃজনশীলতাকে বুকে ধারণ করেই জ্ঞানের আলোয় আলোকিত হতে হবে। 

তিনি বলেন, জ্ঞান-গবেষণার তীর্থ স্থান বিশ্ববিদ্যালয় থেকে অবিরাম জ্ঞান আহরণের মাধ্যমে যে যত বেশি নিজেকে সমৃদ্ধ করতে পারবে সে ততো বেশি আলোকিত মানুষ হিসেবে নক্ষত্রের মতো বিশ্বে আলো ছড়াবে।বিশ্বকে আলোকিত করার প্রস্তুতি গ্রহণের শ্রেষ্ঠ সময় হলো ছাত্রজীবন। 

বুধবার সকাল ১০টায় চবি কলা ও মানববিদ্যা অনুষদ গ্যালারিতে অনুষ্ঠিত ইসলামিক স্টাডিজ বিভাগের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা-২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান করেন।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী।

উপাচার্য তাঁর ভাষণে নবীন শিক্ষার্থীদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সবুজ ক্যাম্পাসে স্বাগত জানিয়ে বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ অত্যন্ত গৌরবোজ্জল ও সমৃদ্ধ একটি বিভাগ। এই বিভাগের সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দ পবিত্র ইসলাম ও আলকোরআনের মর্মবাণী নিয়ে অবিরাম গবেষণার মাধ্যমে জ্ঞান সৃজন এবং জ্ঞান উৎপাদন করে চলেছেন।

উপাচার্য আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের জ্ঞান ভান্ডার থেকে নিরবচ্ছিন্ন জ্ঞান আহরণে ব্রতী হয়ে সৎ, দক্ষ, যোগ্য ও আলোকিত মানব সম্পদে পরিণত হওয়ার মানসে বিভাগের গুণি শিক্ষকদের সান্নিধ্যে থেকে নবীন শিক্ষার্থীরা পঠন-পাঠনে অধিকতর মনোযোগী হবে এটাই প্রত্যাশিত।

উপাচার্য বিদায়ী শিক্ষার্থীদের আন্তরিক অভিনন্দন জানিয়ে বলেন, বিদায়ী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের জ্ঞান ভান্ডার থেকে জ্ঞান আহরণের মাধ্যমে নিজেদের অধিকতর সমৃদ্ধ করে নতুন জীবনে অবগাহন করতে চলেছে। বিদায়ী শিক্ষার্থীদের অর্জিত এ জ্ঞান বাস্তব জীবনে সততা ও দক্ষতার সাথে কাজে লাগিয়ে নিজেদের আলোকিত করার পাশাপাশি দেশ তথা বিশ্বকে আলোয় উদ্ভাসিত করবে এবং স্ব স্ব অবস্থান থেকে দেশের উন্নয়ন-অগ্রগতিতে সম্পৃক্ত হয়ে মহান মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে কাঙ্খিত ভূমিকা রাখবে মর্মে প্রত্যাশা ব্যক্ত করেন। পরে উপাচার্যকে বিভাগের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে উপাচার্যকে বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী মো. রমিজ উদ্দিনের লেখা ‘জীবনের জলছাপ’ বইটি উপহার হিসেবে প্রদান করেন।

ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. মুহাম্মদ এনামুল হক-এর সভাপতিত্বে এবং বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী মাসুম বিল্লাহ আরিফের উপস্থাপনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, অনুষ্ঠান আয়োজক কমিটির আহবায়ক ও উক্ত বিভাগের প্রফেসর ড. এ এফ এম আমীনুল হক।

এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উক্ত বিভাগের প্রফেসর ড. হাফেজ মোহাম্মদ বদরুদ্দোজা এবং প্রফেসর ড. আহমদ আলী। অনুষ্ঠানে বিদায়ী শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন মো. শরিফ উদ্দিন। অনুষ্ঠানে বিভাগের শিক্ষকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

কেআই/



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি