ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

সৌদিতে প্রবাসীদের জন্য ই-পাসপোর্ট সেবা চালু

সৌদি আরব প্রতিনিধি

প্রকাশিত : ০৮:২৯, ১৯ সেপ্টেম্বর ২০২৪

ই-পাসপোর্টে দুয়ার খুললো সৌদি প্রবাসী বাংলাদেশীদের জন্য। জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল থেকে তারা ই-পাসপোর্টের জন্য আবেদন করতে পারছেন।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বিকালে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দার হল রুমে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন শেষে কনসাল জেনারেল মিয়া মোঃ মাইনুল কবির এ কথা জানান। 

এ উপলক্ষে কনস্যুলেটের সভাকক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কনস্যুলেটের কনসাল জেনারেল মিয়া মোঃ মাইনুল কবিবের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ঢাকা থেকে আগত ই-পাসপোর্ট প্রকল্পের কর্মকর্তা ও কারিগরি দল, কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারি, বিভিন্ন শ্রেণী-পেশার প্রবাসী বাংলাদেশী ও সাংবাদিকরা।

এ প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক মেজর সুমিরিয়ার সাদেকিন ও তার দল উপস্থিত বাংলাদেশিদের ই-পাসপোর্ট সম্পর্কে সম্যক ধারণা প্রদান করেন। তিনি বলেন, আবেদনকারীরা ৫ বছর বা ১০ বছর মেয়াদের জন্য আবেদন করতে পারবেন এবং আবেদন প্রাপ্তির এক মাসের মধ্যে ই-পাসপোর্ট সরবরাহ করা সম্ভব হবে।

কনসাল জেনারেল তাঁর বক্তব্যে বলেন, সৌদি আরবে বাংলাদেশের ৪৭তম মিশন হিসেবে ই-পাসপোর্ট সেবা কার্যক্রম চালু করা হলো। তিনি নাগরিকদের বিভিন্ন কাজের পাশাপাশি আন্তর্জাাতিক ভ্রমণের ক্ষেত্রে ই-পাসপোর্টের গুরুত্বের কথা তুলে ধরেন। 

এছাড়াও বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করা ও প্রবাসীদেরকে স্থানীয় আইন মেনে চলার বিষয়ে কনসাল জেনারেল উপস্থিত সকলকে আহবান জানান। 

আনুষ্ঠানিক উদ্বোধনের সময় সভাপতি কয়েকজন আবেদনকারীকে ই-পাসপোর্ট এনরোলমেন্ট স্লিপ হস্তান্তর করেন। সেবা গ্রহীতাদের মধ্যে কয়েকজন তাদের অনভূতি ব্যক্ত করেন। এ বিষয়ে তারা কনস্যুলেটের সহযোগিতার কথা উল্লেখ করে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। 

এছাড়াও অনুষ্ঠানে ই-পাসপোর্টের উপর নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। 

উল্লেখ্য, আনুষ্ঠানিক উদ্বোধনের ফলে আজ থেকে সৌদি আরবে বসবাসরত সকল প্রবাসী বাংলাদেশি নাগরিক ই-পাসপোর্টের জন্য আবেদন করতে পারছেন। সৌদি আরবের ই-পাসপোর্ট কার্যক্রম চালু করায় প্রবাসী বাংলাদেশিরা সন্তুষ্টি ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

উক্ত অনুষ্ঠানে দেশ এবং জাতির কল্যাণের জন্য দোয়া ও মোনাজাত করা হয়। পরিশেষে সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ার আহ্বান জানিয়ে উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন এবং সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতা কামনা করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি