ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

সৌদির সঙ্গে হজের খরচ কমানোর আলোচনা উপদেষ্টার

সৌদি আরব প্রতিনিধি

প্রকাশিত : ১৬:০০, ৭ অক্টোবর ২০২৪ | আপডেট: ১৬:০২, ৭ অক্টোবর ২০২৪

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী ড. তৌফিক বীন ফৌজান আল রাবিয়ার সঙ্গে বাংলাদেশ সরকারের ধর্ম বিষয়ক উপদেষ্টার ড. আ ফ ম খালিদ হোসেনের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে হজের খরচ কমানোর ব্যাপারে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

রোববার (৬ অক্টোবর) জেদ্দায় অনুষ্ঠিত বৈঠক শেষে সৌদি আরবের জেদ্দায় অবস্থানরত বাংলাদেশ বিভিন্ন গণমাধ্যম কর্মীদের সাথে প্রেস ব্রিফিং একথা বলেন ধর্ম বিষয়ক উপদেষ্টা।

আ ফ ম খালিদ হোসেন বলেন, হাজীদের বাইমেট্রিক এন্ড্রোসমেন্ট আফগ্রেট করা, হজের মোয়াল্লেমদর মাল্টিপল ভিসা, সমুদ্র পথে হাজীদের হজের অনুমতি, লাগেজ বিড়ম্বনা, হজের খরচ কমানোর ব্যপারে ফলপ্রসূ আলোচনা হয়েছে।
  
আগামী ২০২৫ সালে হজে সার্বিক ব্যবস্থাপনা ও খরচ কমানোর ব্যাপারে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী ড. তৌফিক বীন ফৌজান আল রাবিয়ার সাথে বাংলাদেশ সরকারের ধর্ম বিষয়ক উপদেষ্টার বৈঠকে হজের তিনটি প্যাকেজের কথা উল্লেখ করা হয়।

প্রথম হজ প্যাকেজে মক্কা ও মদিনায় এক থেকে দেড় কিলোমিটার এলাকায় বাড়ি ভাড়া ও সুযোগ সুবিধা থাকবে, দ্বিতীয় প্যাকেজে থাকছে তিন কিলোমিটারের মধ্যে, আর তৃতীয়ত প্যাকেজ জাহাজ করে হজ্ব ব্যবস্থাপনা চালু। 

তবে বাংলাদেশ থেকে জাহাজে করে দুই থেকে আড়াই হাজার হাজীদর হজে যাওয়ার জন্য সৌদি ওমরাহ ও হজমন্ত্রীকে অনুরোধ করা হয়েছে, তিনি এই ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে জানাবেন বলে জানান উপদেষ্টা।

বৈঠকে বাংলাদেশ থেকে অসুস্থ ও ছোট বাচ্চাদের হজে নিরুৎসাহিত করতে সৌদি মন্ত্রী অনুরোধ জানান, তিনি মনে করেন ক্যান্সারে আক্রান্ত, ডায়ালাইসিস করেন এমন ব্যক্তি, বিভিন্ন অঙ্গহানি যারা হুইল চেয়ার ব্যবহার করেন, উচ্চ রক্তচাপের রোগীদের সরাসরি হজ্বে না এসে বদলি হজের জন্য অনুরোধ করেন বলে জানান ধর্ম উপদেষ্টা।

হজ ব্যবস্থাপনায় যে তিনটি খাতে সবচেয়ে বেশি ব্যয় করতে হয় মক্কা, মদিনায় হাজীদের বাড়ি ভাড়ায় এবং মিনা-মুজদালিফায় যাতায়াত ব্যবস্থাপনায়। এবার স্বল্প খরচে উন্নত সেবা, যোগাযোগ ব্যবস্থার উন্নত করা কম খরচে উন্নত সেবার বিষয়ে সংশ্লিষ্ট ব্যবস্থা গ্রহণ করার আহবান জানান ধর্ম উপদেষ্টা।

সৌদি ওমরাহ ও হজ মন্ত্রীকে বাংলাদেশে সফরে অনুরোধ জানান ধর্ম বিষয়ক উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন। সময় করে বাংলাদেশ সফরে যাওয়ার আশ্বাস দেন সৌদি মন্ত্রী।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত হজ সচিব মতিউল ইসলাম, কাউন্সিলর হজ জহিরুল ইসলাম, কাউন্সিলর আসলাম সাংবাদিকসহ বিভিন্ন গণমাধ্যম কর্মীরা।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি