ঢাকা, মঙ্গলবার   ০১ অক্টোবর ২০২৪

স্বাস্থ্যসেবায় এআই সম্ভাবনাকে গ্রহণ করতে হবে: উপদেষ্টা সাখাওয়াত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৮, ৩০ সেপ্টেম্বর ২০২৪ | আপডেট: ২২:৩০, ৩০ সেপ্টেম্বর ২০২৪

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন বলেছেন, স্বাস্থ্যসেবায় কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব অনস্বীকার্য। এটি ডায়াগনস্টিকস ও চিকিৎসায় নতুন আকার দিচ্ছে। প্রযুক্তির অগ্রগতি অব্যাহত থাকায় এর সম্ভাবনাকে গ্রহণ করতে হবে।  

সোমবার (৩০ সেপ্টেম্বর) বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশনের (বিপিএমসিএ) উদ্যোগে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে দিনব্যাপী এক আন্তর্জাতিক সেমিনারের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব ডা. মো. সারোয়ার বারী বলেন, বর্তমানে বিশ্বব্যাপী বহুল আলোচিত বিষয়গুলোর অন্যতম একটি হলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা। এটি বিশ্বের সামগ্রিক গতিপ্রকৃতি ও মানুষের চিন্তাভাবনায় আমূল পরিবর্তন এনেছে। প্রযুক্তি কোম্পানিগুলো আগেও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করলেও বর্তমানে অন্যান্য খাতেও এর বহুল ব্যবহার ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়েছে। তরুণ উদ্যোক্তাদের হাত ধরে বাংলাদেশেও শুরু হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার। বেসরকারি খাতে এর ব্যাপক ব্যবহারের পাশাপাশি সরকারি খাতেও অত্যাধুনিক এ প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে।

এর আগে সেমিনারের সমাপনী দিনের প্রথমার্ধে চিকিৎসা ‘শিক্ষা এবং স্বীকৃতিতে শ্রেষ্ঠত্ব’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন ডব্লিউএফএমই’র সভাপতি প্রফেসর রিকার্ডো লিওন বোর্কেজ। এছাড়াও প্রফেসর ড. ইফফাত আরা, বারডেমের ডিজি অধ্যাপক এম.কে.আই. কাইয়ুম চৌধুরী ও প্রফেসর ডা. সারিয়া তাসনিম বক্তব্য রাখেন।

দ্বিতীয় সেশনে ‘কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং চিকিৎসা শিক্ষা’ শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখেন ইউনিভার্সিটি অফ সাউথ ফ্লোরিডার ভিজিটিং প্রফেসর, প্রফেসর ড. নাসির মোহাম্মদ উদ্দিন এবং লাইভ ডেমো উপস্থাপন করেন অধ্যাপক ড. নাসির মোহাম্মদ উদ্দিন ও ড. মোহাম্মদ মনির উদ্দিন।

বৈজ্ঞানিক অধিবেশনের প্রথমাংশে ‘থাইল্যান্ডে চিকিৎসা শিক্ষা নীতির আটষট্টি (৬৮) বছরের যাত্রা’ শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখেন থাইল্যান্ডের চিকিৎসা শিক্ষা ইনস্টিটিউটের সহযোগী পরিচালক অধ্যাপক সোমচাই ইয়ংসিরি। 

দ্বিতীয় বৈজ্ঞানিক অধিবেশনে ‘চিকিৎসকদের শিক্ষা এবং প্রশিক্ষণের রূপান্তর এবং স্কেলিং আপ’ ও ‘স্বাস্থ্যসেবা, স্বাস্থ্য পেশা শিক্ষা এবং গবেষণায় এআই: সুযোগ, চ্যালেঞ্জ এবং ভবিষ্যতের দিকনির্দেশ’ শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখেন অধ্যাপক তিতি সাবিত্রী ও অধ্যাপক ড. অবিনাশ সুপে।

বৈজ্ঞানিক অধিবেশনের সমাপনী অংশে বিভিন্ন মেডিকেল কলেজের অধ্যক্ষ ও শিক্ষকদের সাঙ্গে মত বিনিময় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডিজিএমই ডিজি নাজমুল হোসেন, ডিজিএমই পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মো. মহিউদ্দিন মাতুব্বর।

উল্লেখ্য, দুইদিন ব্যাপী এই কনফারেন্সে ৭টি দেশ থেকে চিকিৎসা শিক্ষা খাতের প্রথিতযশা প্রায় ৪৫০ চিকিৎসক ও ব্যক্তিত্ব অংশ নেন।

এসএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি