ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশ-আমিরাত সম্পর্কের ৫০ বছর পূর্তিতে জমকালো অনুষ্ঠান

আরব আমিরাত প্রতিনিধি

প্রকাশিত : ০৯:৪০, ২৩ মে ২০২৪

বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে সংযুক্ত আরব আমিরাতে। আবুধাবিতে সুবর্ণজয়ন্তীর এই অনুষ্ঠানে অংশ নেন বিভিন্ন দেশের ৮৫ জন রাষ্ট্রদূত।

মঙ্গলবার (২১ মে) রাতে আমিরাতের রাজধানী আবুধাবির হোটেল ইন্টারকন্টিনেন্টালের বলরুমে রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফরের সভাপতিত্বে অনুষ্ঠিত সুবর্ণজয়ন্তীতে প্রধান অতিথি ছিলেন সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র প্রতি মন্ত্রী সুলতান আল শামশি। 

আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও সাংস্কৃতিক মন্ত্রণালয় এবং বাংলাদেশ দূতাবাস আবুধাবির যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয় দুই দেশের সৃষ্টি কৃষ্টি ইতিহাস ঐতিহ্য নিয়ে কালচারাল অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতে অতিথিদের সাথে নিয়ে আমিরাতের জনপ্রিয় শিল্পী সাইফ ও বাংলাদেশের জনপ্রিয় শিল্পী বঙ্গ শিমুল পৃথক পৃথকভাবে দুদেশের  জাতীয় সংগীত পরিবেশন করেন। 

অনুষ্ঠানে মন্ত্রী ও রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর আমিরাতের ঐতিহ্যবাহী তলোয়ার দিয়ে কেক কেটে দুদেশের সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করেন। এরপর বাংলাদেশি শিক্ষার্থী ও প্রবাসী শিল্পীদের নাচে গানে মেতে উঠেন শতাধিকের বেশি কূটনৈতিক ব্যক্তিবর্গসহ আগত অতিথিরা। 

বিশাল এ আয়োজনে আমেরিকান দূতাবাসের মিশন প্রধান, ভারতের রাষ্ট্রদূত, পাকিস্তানের রাষ্ট্রদূত সহ প্রায় ৮৫টি দেশের রাষ্ট্রদূতরা উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইর কনসাল জেনারেল বি এম জামাল হোসেন, দূতাবাসের মিশন প্রধান মুহাম্মদ মিজানুর রহমান, শ্রম মিনিস্টার মুহাম্মদ আবদুল আউয়াল, লেবার কাউন্সিলর হাজরা মুহাম্মদ সাব্বির হোসনে, শ্রম কাউন্সিলর লুৎফুন নাহার নাজিম, দুবাই কনস্যুলেটের প্রেস উইংয়ের প্রধান প্রথম সচিব মুহাম্মদ আরিফুর রহমানসহ বাংলাদেশ দূতাবাস আবুধাবি ও দুবাই কনস্যুলেটের উর্ধতন কর্মকর্তারা। 

আরও উপস্থিত ছিলেন জনতা ব্যাংক, বিমান বাংলাদেশ এয়ারলাইনস, সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তা ও সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় সংগঠন এবং ব্যবসায়ী নেতৃবৃন্দরা।

এছাড়াও বাংলাদেশ প্রেসক্লাব ইউএই'র সাধারণ সম্পাদক মুহাম্মদ মোরশেদ আলম, সাংবাদিক মুহাম্মদ শাফায়াত উল্লাহ, সাংবাদিক জাহাঙ্গীর কবির বাপ্পি সহ দুদেশের বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ায় কর্মরত সাংবাদিক এবং বিভিন্ন অঙ্গনে কর্মরত প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর বলেন, ১৯৭৪ সালের মার্চ মাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আমিরাত সফরের মধ্য দিয়ে সূচনা হয় বাংলাদেশের সাথে আমিরাতের দ্বিপাক্ষিক সম্পর্ক। যা ১৯৮৪ সালে শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের বাংলাদেশ সফরের মাধ্যমে আরও বেশি দৃঢ় ও মজবুত হয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বার বার আমিরাত সফরের মধ্য দিয়ে সুন্দর এ সম্পর্ক অব্যাহত রয়েছে। 

দুদেশের সম্পর্কের সুবর্ণজয়ন্তী বিভিন্ন ধাপে ধাপে নানা রকম অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন অব্যাহত থাকবে বলেও জানান রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর।

উল্লেখ্য, অনুষ্ঠানে দুদেশের সম্পর্কের একটি বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি