ঢাকা, সোমবার   ২৪ জুন ২০২৪

পাবনায় অনুষ্ঠিত হলো বিশ্ব মেডিটেশন দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৯, ২১ মে ২০২৪

মেডিটেশন হলো মনের ব্যায়াম। মনোযোগ ও সচেতনতা বৃদ্ধি, স্বেচ্ছা নিয়ন্ত্রণ, প্রশান্তি আর সুখানুভূতি বাড়ানোর পাশাপাশি আত্মশক্তির জাগরণ ঘটানোর জন্য নীডিটেশনরবে বসে সুনির্দিষ্ট অনুশীলনই হচ্ছে মেডিটেশন। যে কারণে বিশ্বজুড়ে বর্তমানে প্রায় ৫০ কোটিরও বেশি মানুষ নিয়মিত মেডিটেশন করেন। চিকিৎসা, শিক্ষা, সৃজনশীল উদ্যোগ সবখানেই দিন দিন ধ্যানের এমন বিস্তার লাভের প্রেক্ষাপটকে সামনে রেখেই ২১ মে পালিত হচ্ছে বিশ্ব মেডিটেশন দিবস।

মেডিটেশন দিবস পালনের মূল উদ্যোক্তা কোয়ান্টাম ফাউন্ডেশন। স্বেচ্ছাসেবী এই সংগঠনের পাবনা সেলের উদ্যোগে প্রতিবছরের মতো ২১ মে মঙ্গলবার উৎসবমুখর পরিবেশে দিনটি উদযাপিত হয়েছে ।

পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ প্রাঙ্গণে সকাল ৬টায় বিশেষ বিশেষ কর্মসূচি অনুষ্ঠিত হয়। ঘণ্টাব্যাপী আয়োজনে একত্রিত হন সাংবাদিক, চিকিৎসক, শিক্ষক, শিক্ষার্থী, ব্যবসায়ী, গৃহিণীসহ নানা বয়সী শ্রেনী পেশার শতাধিক মানুষ। দিবস উপলক্ষে শিশুতোষ ছড়া ও গল্প প্রতিযোগিতার আয়োজন করা। এছাড়া মেডিটেশনের গুরুত্ব ও উপকার নিয়ে কোয়ান্টাম থেকে প্রকাশিত হয়েছে বিশেষ বুলেটিন।

আত্মশক্তির বিকাশ, রোগ নিরাময়, সাফল্য কিংবা প্রশান্তি লাভে মেডিটেশনের গুরুত্ব এখন প্রমাণিত সত্য। নিয়মিত অনুশীলন মানুষের ভেতরের ইতিবাচক সত্ত্বাকে জাগিয়ে তোলে। নিয়মিত চর্চায় কমে যায় মনের রাগ ক্ষোভ দুঃখ হতাশা টেনশন স্ট্রেস কিংবা মানসিক চাপ। নেতিবাচকতা থেকে দৃষ্টিভঙ্গি বদলে যায় ইতিবাচকতায়। সহমর্মী হয়ে ওঠে মন। ফলে পারিবারিক পেশাগত সামাজিক সম্পর্কগুলো আরো সুন্দর হয়ে ওঠে। আর এমন প্রায়োগিক কার্যকারিতায় বিশ্বজুড়ে মেডিটেশন হয়ে উঠেছে নিরাময়ের বিকল্প পদ্ধতি, সাফল্যের অব্যর্থ প্রক্রিয়া ও প্রশান্তির লাগসই টেকনিক হিসেবে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও লাখ লাখ মানুষ মেডিটেশন করে নিজেদের জীবন-যাপনকে অর্থবহ করে তুলছেন।

হৃদরোগ, ক্যান্সার, ফুসফুসের জটিলতা, লিভার সিরোসিসসহ আরও নানা রোগের মূলে রয়েছে টেনশন বা স্ট্রেস। স্ট্রেস মুক্তির জন্যে মেডিটেশন এখন বিশ্বব্যাপী সমাদৃত। স্ট্রেস, সুস্থ সবল কর্মদ্যোমী সুশৃঙ্খল মানবিক এক মহাসমাজে। কর্মসূচি উপস্থাপনা করেন জাফরুন নাহার শেলী, প্রভাষক, শহীদ নুরুল হোসেন ডিগ্রী কলেজ। সমাপনি বক্তব্য রাখেন এস এম গোলজার হোসেন, এডিশনাল ডিরেক্টর, পাবনা প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

কেআই// 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি