ঢাকা, মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪

লাইসেন্সহীন গাড়ি আটকাচ্ছে শিক্ষার্থীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৮, ২ আগস্ট ২০১৮

নিরাপদ সড়ক দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা আজও রাজধানীর সড়কগুলোয় অবস্থান নিয়েছে। তারা স্লোগানে স্লোগানে রাজপথ প্রকম্পিত করছে। সেই সঙ্গে লাইসেন্সবিহীন কোনো গাড়ি দেখলেই আটকে দিচ্ছে। সামনে এগোতে দিচ্ছে না কিছুতেই।

আজ বৃহস্পতিবার রাজধানীর শাহবাগ মোড়, পান্থপথ মোড়, ফার্মগেট মোড় ঘুরে দেখা গেছে এই চিত্র। শিক্ষার্থীদের এই উদ্যোগে কিছুটা ভোগান্তি থাকলেও সাধুবাদ জানাচ্ছেন সাধারণ লোকজন।

আজ বেলা ১১টার দিকে বিভিন্ন স্কুল-কলেজের প্রায় ৫০০ শিক্ষার্থী শাহবাগ মোড়ে অবস্থান নেয়। তারা ব্যারিকেড দিয়ে শাহবাগে ঢোকার প্রতিটি মোড়ে একটি করে লেন তৈরি করে। ওই মোড়ের চেক পয়েন্টে দাঁড়িয়ে গ্রুপ ধরে হয়ে চালকের লাইসেন্স দেখছে তারা। চালকের লাইসেন্স পেলে গাড়ি ছেড়ে দেওয়া হচ্ছে। যেসব চালকের লাইসেন্স নেই, তাদের পুলিশের হাতে তুলে দিচ্ছে। পুলিশ তাদের বিরুদ্ধে মামলা দিচ্ছে।

দুপুর সাড়ে ১২টার দিকে একটি পুলিশের ভ্যানও আটকানো হয়। লাইসেন্স না থাকায় মামলা দেওয়া হয়েছে।

অন্যদিকে, সকাল ১০টা থেকে রাজধানীর বিজয় সরণির মোড়ে শিক্ষার্থীরা রাস্তায় নেমে লাইসেন্স পরীক্ষা করতে থাকে। তারা প্রাইভেটকার, মোটরসাইকেল, সিএনজিচালিত অটোরিকশাসহ বিভিন্ন যানের লাইসেন্স পরীক্ষা করছে। মোড়ের একপাশে ট্রাফিক পুলিশ আংশিক ব্যারিকেড দিয়ে রাখছে। এতে গাড়িগুলো সারিবদ্ধভাবে যাচ্ছে। এখানে তেজগাঁও কলেজসহ, বিভিন্ন স্কুল–কলেজের ছাত্রছাত্রীরা অবস্থান নিয়েছেন।

সায়েন্স ল্যাবরেটরি মোড় ও নিউমার্কেট এলাকায় সড়কে অবরোধ করে লাইসেন্স চেক করছে শিক্ষার্থীরা। এ সময় যেসব চালকের কাছে বৈধ লাইসেন্স পাওয়া গেছে, তাঁদের ছেড়ে দেয় তারা। তুমুল বৃষ্টির মধ্যে ভিজে ভিজে কাজ করতে থাকে শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, গত ২৯ জুলাই দুপুরে ঢাকার বিমানবন্দর সড়কের কুর্মিটোলা হাসপাতালের সামনে জাবালে নূর পরিবহনের দুটি বাসের পাল্লা দিচ্ছিল। এসময় বাসের জন্য অপেক্ষমান শিক্ষার্থীদের উপর বাস উঠিয়ে দেয় চালক। এতে ঘটনাস্থলেই দুই তাজা প্রাণ ঝড়ে যায়। আহত হন আরও কয়েকজন। হতাহত শিক্ষার্থীরা  শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী দিয়া খানম মিম ও আব্দুল করিম সজীব।

এ ঘটনার প্রতিবাদে ফুসে উঠে শিক্ষার্থীরা। সারা দেশে আন্দোলন ছড়িয়ে পড়ে। তাঁরা সড়কে বিক্ষোভ করছে।

/ এআর /


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি